বরিশালের নিম্নাঞ্চল প্লাবিত

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ সৃষ্টি হওয়ায় গত দুদিন ধরে মুষলধারে বৃষ্টি হচ্ছে। এতে বরিশালের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

শুক্রবার (২৩ অক্টোবর) বরিশাল আবহাওয়া অফিসের জ‌্যেষ্ঠ পর্যবেক্ষক মো. আনিসুর রহমান জানান, গত ২৪ ঘণ্টায় বরিশালে ১৭৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর মধ্যে আজ সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত ৬২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে।

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের কারণে এ বৃষ্টিপাত হচ্ছে। এছাড়া নিম্নচাপের কারণেও নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে বলে জানান তিনি।
এদিকে সকাল থেকে পানিবন্দি হয়ে পড়েছে বরিশাল নগরীর সাগরদী, রূপাতলী, পলাশপুর, বালুর মাঠ কলোনী, কেডিসি, চরেরবাড়ি এলাকার মানুষ।

পানিতে ডুবে গেছে নগরীর সব কয়টি গুরুত্বপর্ণ সড়ক। বিশেষ করে নগরীর সদর রোড, কাউনিয়া, হাসপাতাল রোড, ভাটিখানা, রসুলপুর সড়ক এক থেকে দেড় ফুট পানির নিচে।

বরিশাল সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী মো. আনিচুজ্জামান রাইজিংবিডিকে বলেন, ‘কীর্তনখোলার নাব্যতা হ্রাস, নগরীর খাল-ড্রেনগুলো সংকুচিত হয়ে ধারণ ক্ষমতা হারিয়ে ফেলা এবং অতিবৃষ্টির কারণে নগরী প্লাবিত হচ্ছে। সিটি কর্পোরেশনের কর্মীরা সকাল থেকে ড্রেন সংস্কারের কাজ চালিয়ে যাচ্ছে। তবে নদীতে পানি বেশি থাকায় এ সমস্যা সৃস্টি হয়েছে।’

তিনি আরও বলেন, ‘বরিশাল নগরীতে এক সময় ২৪টি খাল ছিল। এখন খালগুলো মৃতপ্রায়। সেগুলো পুনরুদ্ধার ও সংস্কারের উদ্যোগ হাতে নেওয়া হয়েছে। সে লক্ষ্যে একনেকে আমাদের সাড়ে তিন হাজার কোটি টাকার দুটি প্রকল্প অনুমোদনের অপেক্ষায় আছে। প্রকল্প দুটি পাশ হলে নগরবাসীর এ সমস্যা স্থায়ীভাবে সমধান করা সম্ভব হবে।’