গরমে ত্বক ঠান্ডা রাখবে যেসব ফেস প্যাক

গরমে রোদে পুড়ে ত্বকের অবস্থা হয় শোচনীয়। ত্বকের ট্যান তুলতে অনেক কিছুই আমরা করে থাকি, তবে ত্বকের জ্বালা দূর করার প্রথম ধাপ হল ত্বক ভিতর থেকে ঠান্ডা রাখা। জেনে নিন গরমের কিছু কুলিং ফেস প্যাক।

দই তরমুজ

দই যেমন ত্বক ঠান্ডা রাখে, তেমনই তরমুজও ত্বক ঠান্ডা রাখে। ১ কাপ দইয়ের সঙ্গে কয়েক টুকরা মাঝারি সাইজের তরমুজের টুকরো ব্লেন্ড করে নিন। সারা মুখে এই প্যাক লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। পোড়া ভাব উঠে যাবে।

লেবু ও অ্যালোভেরা

লেবুর রস ত্বকের তেলাভাব দূর করে। অ্যালোভেরা ত্বক ময়শ্চারাইজ করে। ২ টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে ২ চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। এই প্যাক মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট।

মুলতানি মাটি, পুদিনা পাতা

ত্বকের চুলকানি, অস্বস্তি দূর করে মিন্ট। মুলতানি মাটি ত্বক থেকে অতিরিক্ত তেল শুষে নেয়। পুদিনা পাতা ভাল করে ধুয়ে বেটে নিন। আধ কাপ মুলতানি মাটির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখ ও গলায় লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

শশা ও মধু

ত্বক ঠান্ডা করতে দারুণ উপকারি শশা। আবার ডিহাইড্রেটেড ত্বকে আর্দ্রতা আনে মধু। ১টা তাজা শশা গ্রেট করে ১ টেবল চামচ মধু মিশিয়ে নিন। মুখে লাগিয়ে ৩০ মিনিট রিল্যাক্স করুন যাতে ত্বক ভাল ভাবে শুষে নিতে পারে। পানি দিয়ে ধুয়ে ফেলুন।

চন্দন ও গোলাপ জল

ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায় চন্দন। আবার গোলাপ জল সতেজ রাখে ত্বক। ২ টেবিল চামচ চন্দন গুঁড়োর সঙ্গে গোলাপ জল মিশিয়ে নিন। মুখে লাগিয়ে রাখুন, শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।