ঘরোয়া উপায়ে পোশাক থেকে রক্তের দাগ দূর করুন

ভিনেগার : ভিনেগার কাপড় থেকে খুব দ্রুত ও সহজে দাগ দূর করে থাকে। রক্তের দাগ লাগা জায়গাটিতে ভিনেগার স্প্রে করে নিন। এবার হালকাভাবে কিছুক্ষণ ঘষুন। ৫-১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রথম ঘষাতে দাগ দূর না হলে আবার ভিনেগার দিয়ে ঘষুন। কাপড়ে রক্তের দাগ লাগার ২৪ ঘণ্টার মধ্যে দাগ পরিষ্কার করে নিতে হবে। দেরী হয়ে গেলে স্থায়ীভাবে কাপড়ে দাগ বসে যেতে পারে।

ট্যালকম পাউডার : পানি আর ট্যালকম পাউডার মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এইবার এই পেস্ট রক্তের দাগের ওপর লাগান। একটি ব্রাশ দিয়ে আস্তে আস্তে ঘষুন। কিছুক্ষন পর দেখবেন দাগ দূর হয়ে গেছে।

লবণ পানি : খুব সহজে রক্তের দাগ দূর করা একটি ভাল উপায় হল লবণ পানির পেস্ট। ঠান্ডা পানিতে লবণ মিশিয়ে নিন। এবার রক্তের দাগ লাগা কাপড়টি লবণ পানিতে ৩-৪ ঘণ্টা ভিজিয়ে রাখুন। লিকুইয়িড ডিটারজেণ্ট দিয়ে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কর্ণ ফ্লাওয়ার : ঠান্ডা পানিতে কর্ণ ফ্লাওয়ার মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। রক্তের দাগের ওপর কর্ণ ফ্লাওয়ারের পেস্ট লাগিয়ে কিছুক্ষণ ঘষুন। এবার রোদের মধ্যে শুকাতে দিন। শুকিয়ে গেলে ব্রাশ দিয়ে ঘষুন। তারপর ধুয়ে ফেলুন। দেখবেন দাগ গায়েব হয়ে গেছে।

কোকাকোলা : যেকোন কোকাকোলা রক্তের দাগ দূর করতে অনেক বেশি কার্যকরী। রক্তের দাগের ওপর কোকাকোলা দিয়ে কিছুক্ষণ ঘষে নিন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া রক্তের দাগ লাগা কাপড়টি সারা রাত কোকাকোলা মধ্যে ভিজিয়ে রাখুন। সকালে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন।