এবার বেতন কমালো আল আরাফাহ ইসলামী ব্যাংক

করোনাভাইরাসের প্রভাবে সৃষ্ট সংকটের মধ্যে কর্মীদের বেতন কমাতে চলেছে আল আরাফাহ ইসলামী ব্যাংক। এস আলম গ্রুপের মালিকানাধীন এই ব্যাংকে চল্লিশ হাজার টাকার বেশি হলেই ১০ শতাংশ থেকে ৪০ শতাংশ পর্যন্ত বেতন কমবে।

বৃহস্পতিবার ভার্চুয়াল বোর্ড মিটিংয়ে এমন সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে। কর্মকর্তাদের মোট (গ্রোস) বেতনের উপর ১০ শতাংশ থেকে ৪০ শতাংশ পর্যন্ত বেতন কমাচ্ছে এ ব্যাংক।

সর্বসাকল্যে যাদের বেতন ৪০ হাজার টাকার ওপরে কেবল তাদেরই বেতন কমছে। কয়েকটি ভাগে ভাগ করে বেতন কমাচ্ছে ব্যাংকটি। প্রথম ভাগে ৪০ হাজার টাকার ওপরে কিন্তু এক লাখ টাকার নিচে তাদের বেতন ১০ শতাংশ পর্যন্ত কমবে। এক লাখ থেকে দুই লাখ টাকা পর্যন্ত কমবে ১৫ শতাংশ। যারা দুই লাখ বেতন পান তাদের কমবে ২০ শতাংশ। ব্যাংকের ডিএমডিদের কমবে ২৫ শতাংশ এবং এমডির (ব্যবস্থাপনা পরিচালক) বেতন কমবে ৪০ শতাংশ।

জানা গেছে, জুলাই মাস থেকে আগামী বছরের ডিসেম্বর পর্যন্ত এ নিয়ম কার্যকর থাকবে। এসময় ইনসেনটিভ বোনাস ও ইনক্রিমেন্টও দেওয়া হবে না। এর আগে দ্য সিটি ব্যাংক, এবি ব্যাংক ও এক্সিম ব্যাংক কর্মীদের বেতন কমানোর সিদ্ধান্ত নেয়।

প্রসঙ্গত, দেশের ব্যাংকিং ও আর্থিক প্রতিষ্ঠান খাতের বড় অংশ নিয়ন্ত্রণ করা এস আলম গ্রুপের ভাইস চেয়ারম্যান আব্দুস সামাদ এআইবিএলের চেয়ারম্যান। এআইবিএল ছাড়াও তার গ্রুপের মালিকানায় রয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, ইউনিয়ন ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক (এসআইবিএল), ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, এনআরবি গ্লোবাল ব্যাংক ও বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড। এছাড়া কয়েকটি আর্থিক প্রতিষ্ঠান ও ইনস্যুরেন্স কোম্পানি রয়েছে তাদের মালিকানায়।— ঢাকাটাইমস