রুপচর্চায় নিম পাতায় ব্যবহার

নিম পাতার বহুবিদ ঔষধি গুণাবলির কথা আমরা জানি। কিন্তু এটি অনেক ধরনের রূপচর্চার কাজে ব্যবহৃত হয় তা হয়তো আমাদের অনেকেরই অজানা। অনেক প্রসাধনীতেই নিম পাতার রস ব্যবহার করা হয়। নিম পাতা দিয়ে তৈরি করা যায় এমন কিছু ফেস প্যাক যা ব্রণ দূর করে ত্বককে দাগহীন করে তুলে। আসুন নিমপাতার সেই ফেস প্যাকগুলো তৈরির পদ্ধতি ও ব্যবহার প্রণালি সম্পর্কে জেনে নিই।

সিদ্ধ নিম পাতার পানি
নিমপাতা সিদ্ধ করে নিন। এবার এই পাতার পেস্ট করে নিন। এই পেস্ট আপনার মুখে লাগিয়ে নিন। ৫ থেকে ১০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই পেস্ট নিয়মিত ব্যবহারে আপনার ত্বক দাগহীন উজ্জ্বল হয়ে যাবে। শুধু তাই নয় এটি যেকোন প্রকার অ্যালার্জি বা চুলকানি দূর করে।

নিম, লেবু, এবং গোলাপ জলের ফেইস প্যাক
একটি পাত্রে নিম পাতার পাউডার নিন। এতে গোলাপ জল এবং লেবুর রস মেশান। এই প্যাকটি মুখে ভাল করে লাগান। ১৫ থেকে ২০ মিনিট পর প্যাক শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাক মাত্র ২ দিনে আপনার মুখের ব্রণ দূর করে ফেলবে।

নিম এবং দুধের প্যাক
একটি পাত্রে নিম পাউডার নিন এবং তার সাথে কিছু দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে ফেলুন। এবার তাতে কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে দিন। মুখ ও ঘাড়ে লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে।

নিম, বেসন, টকদই এর প্যাক
শুষ্ক ত্বকের জন্য এই প্যাকটি অনেক বেশি কার্যকরী। ১ চা চামচ বেসন, ১ চামচ টকদই-এর সাথে নিম পাউডার দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এই প্যাক মুখে ও ঘাড়ে ভাল করে লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বককে নরম কোমল করার সাথে সাথে ব্রণের দাগ দূর করবে।