চাল নিয়ে চালবাজি: ১৪ লাখ টাকা জরিমানা

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে রাজধানীর চালের আড়তগুলোতে দাম বাড়িয়ে বিশৃঙ্খলাকারীদের ধরতে অভিযান চালাচ্ছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন র‌্যাব। সোমবার সকাল থেকে শুরু হওয়া অভিযানে নয়টি আড়তদারকে ১৪ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

রাজধানীর বাবুবাজারে এই অভিযান পরিচালনা করছেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।

র‌্যাব কর্মকর্তা ঢাকা টাইমসকে বলেন, গুটি কয়েক ব্যবসায়ী চাল মজুদ করে বাজারে মূল্যবৃদ্ধি করছে। ৫০ কেজির চালের বস্তায় ৩০০ থেকে সাড়ে ৩৫০ টাকার বেশি নিচ্ছিল। এসব অভিযোগে নয়টি চালের আড়তদারকে ১৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে। তারা প্রতিশ্রুতি দিয়েছে কালকের মধ্যে চালের দাম কমিয়ে ফেলবে।

এর আগে শনিবার যাত্রাবাড়ীতে পেঁয়াজ ও আলু বেশি দামে বিক্রির অপরাধে ৩১টি আড়ত এবং একটি হিমাগারকে ৫০ লাখ ৭৫ হাজার টাকা জরিমানা এবং পাঁচজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া রবিবার ২৬টি আড়ত মালিককে সাড়ে ৪৩ লাখ টাকা জরিমানা করে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

রবিবার দুপুরে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) জানিয়েছে, বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করা করোনাভাইরাসে দেশে আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বাংলাদেশে মৃতের সংখ্যা দাঁড়ালো তিনজনে। আর গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ছয়জন। সবমিলিয়ে দেশে করোনায় আক্রান্তের সংখ্যা ৩৩ জন।