আগামী ১২-১৩ এপ্রিল ঢাকা সফর করবেন ব্নারুইয়ের সুলতান

ব্রুনাই দারুস্সালামের সুলতান হাজী হাসানাল বলকিইয়া আগামী ১২-১৩ এপ্রিল বাংলাদেশ সফর করবেন। ব্রুনাইয়ের হাইকমিশনার হাজী হারিস বিন ওসমান আজ সন্ধ্যায় বঙ্গভবনে সৌজন্য সাক্ষাৎ করতে এসে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে এই সফর সম্পর্কে অবহিত করেন।
বাংলাদেশে এটি ব্রুনাইয়ের কোনও সুলতানের প্রথমবারের সফর হবে। তিনি রাজতান্ত্রিক রাষ্ট্রপ্রধান এবং ব্রুনাইয়ের প্রধানমন্ত্রী হিসেবে তিনি সরকার প্রধানও।
রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন বৈঠক শেষে বাসসকে জানান, বৈঠককালে রাষ্ট্রপতি ব্রুনাইয়ের সুলতানের সফরের নিশ্চয়তার বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করেন। রাষ্ট্রপতি হামিদ রাষ্ট্রদূতকে বলেন, ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এবং এই দেশের জনগণ এখানে ব্রুনাই দারুসালামের সুলতানকে স্বাগত জানার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে।’
রাষ্ট্রপ্রধান আশা করেন, ঢাকায় সুলতানের সফর বিদ্যমান বাণিজ্য ও বিনিয়োগের সম্পর্কের ক্ষেত্রকে দ্বিপাক্ষিক পর্যায় থেকে বহুপাক্ষিক মাত্রায় নিয়ে যেতে সহায়তা করবে।
রাষ্ট্রপতি এবং হাইকমিশনার উভয়ই বাংলাদেশ ও ব্রুনাইয়ের মধ্যে সহযোগিতার স্তর আরও বাড়ানোর বিষয়ে আলোচনা করেছেন।
প্রেস সচিব জয়নাল আবেদিন জানান, আবদুল হামিদ বলেছেন বাংলাদেশ ও ব্রুনাইয়ের বিদ্যমান সম্পর্ক খুবই চমৎকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতবছরের ব্রুনাই সফরের কথা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, এটি দুই দেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে গেছে।
হাইকমিশনার রাষ্ট্রপতিকে সুলতানের আসন্ন সফরের বিভিন্ন দিক সম্পর্কে অবহিত করেন।
বঙ্গভবনের সংশ্লিষ্ট সচিবগণ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ সেখানে উপস্থিত ছিলেন।