৩ সপ্তাহে গজাবে চুল, জেনে নিন

চুল ত্বকের একটি গুরুত্বপূর্ণ অংশ। চুলের প্রধান সমস্যা অকালে চুল পড়ে যাওয়া। তরুণ-তরুণীরা এ নিয়ে উদ্বিগ্ন থাকেন। যুবক বয়সে এর প্রধান কারণ অ্যান্ড্রোজেনিক অ্যালোপেসিয়া বা টাক। এটি জেনেটিক কারণে হয়ে থাকে। এছাড়া অ্যান্ড্রোজেন হরমোনের কারণেও চুল পড়ে। বয়সকালেও চুল পড়ে যায়। গর্ভাবস্থায় ও স্তন দানকালে হরমোনের একটিভিটি বেড়ে যায় বলে এ সময়ও চুল পড়ে যায়। চুল ঝরে পাতলা হয়ে যাচ্ছে? ঘরোয়া উপাদান ব্যবহারে ও কিছু নিয়ম মেনে মাত্র ৩ সপ্তাহেই পেতে পারেন নতুন চুল। জেনে নিন কীভাবে।

ম্যাসাজ
প্রতিদিন রাতে ঘুমানোর আগে ১০ মিনিট ম্যাসাজ করুন মাথার ত্বক। আঙুলের সাহায্যে ধীরে ধীরে মাথার পেছন থেকে ম্যাসাজ শুরু করুন। শেষে চুল ভালো করে ব্রাশ করে নিন। এতে চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বাড়ে ও নতুন চুল গজায়। তবে কখনও চুল ভেজা থাকা অবস্থায় ম্যাসাজ করবেন না।

পেঁয়াজের রস
নতুন চুল গজাতে পেঁয়াজের রসের জুড়ি নেই। পেঁয়াজের রস সরাসরি আঙুলের সাহায্যে পুরো মাথায় লাগান ঘষে ঘষে। ৩০ মিনিট অপেক্ষা করে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

ক্যাস্টর অয়েল
মধু, আপেল সিডার ভিনেগার ও ক্যাস্টর প্যেল একসঙ্গে মিশিয়ে চুলের গোড়ায় লাগান সময় নিয়ে। ৪০ মিনিট পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা
অলিভ অয়েল, অ্যালোভেরা ও মধু মিশিয়ে হেয়ার প্যাক বানিয়ে নিন। চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে রাখুন ২৫ মিনিট। ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

এসেনশিয়াল অয়েল
টি ট্রি অয়েল, ল্যাভেন্ডার অয়েল বা রোজমেরি অয়েল ব্যবহার করুন নিয়মিত। শ্যাম্পু অথবা হেয়ার প্যাকের সঙ্গে কয়েক ফোঁটা মিশিয়ে ব্যবহার করুন এসব এসেনশিয়াল অয়েল।

হট অয়েল ট্রিটমেন্ট
কয়েক ধরনের তেল একসঙ্গে মিশিয়ে গরম করে নিন। কুসুম গরম তেল চুলে ম্যাসাজ করুন। একটি তোয়ালে গরম পানিতে ডুবিয়ে নিংড়ে নিন। চুল জড়িয়ে রাখুন গরম তোয়ালে দিয়ে। ১৫ মিনিট পর তোয়ালে খুলে ১০ মিনিট অপেক্ষা করুন। চুল ধুয়ে ফেলুন ভেষজ শ্যাম্পু দিয়ে।

প্রতিদিন চুল ধোবেন না
প্রতিদিন চুলে পানি লাগাবেন না। দুই দিন পর একদিন চুল ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।

নজর দিন খাদ্য তালিকায়
প্রচুর পরিমাণে প্রোটিন রাখুন দৈনন্দিন খাবারের তালিকায়। এছাড়া আঁশজাতীয় খাবারও খেতে হবে। শাকসবজি ও তাজা ফল খান প্রতিদিন। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডযুক্ত খাবার রাখুন। অ্যাভোকাডো, ডিম, গাজর এগুলো থেকে পাবেন এই উপাদান।