সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না ঢাবি

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রস্তাবিত সমন্বিত ভর্তি পরীক্ষায় না যাওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। সোমবার বিকালে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের বিশেষ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সাংবাদিকদের নিশ্চিত করেছেন সভায় অংশ নেয়া বিশ্ববিদ্যালয়ের সাদা দলের আহ্বায়ক এ বি এম ওবাইদুল ইসলাম।

সান্ধ্য কোর্স স্থগিত ও সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে অ্যাকাডেমিক কাউন্সিলের এই জরুরি সভা ডাকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। উপাচার্যের সভাপতিত্বে সভাটি বিকাল তিনটা থেকে বিশ্ববিদ্যালয়ের নওয়াব আলী চৌধুরী মিলনায়তনে শুরু হয়।

অ্যাকাডেমিক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ পর্ষদ অ্যাকাডেমিক কাউন্সিল। বিশ্ববিদ্যালয়ের সব অধ্যাপক, বিভাগের চেয়ারম্যান ও বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালকরা অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য। এর আগে অ্যাকাডেমিক কাউন্সিলের সভার বিষয়ে সদস্যদের চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে সভার আলোচ্য বিষয় হিসেবে সমন্বিত ভর্তি পরীক্ষা এবং সান্ধ্যকোর্সকে উল্লেখ করা হয়।

প্রসঙ্গত, গত ২৩ জানুয়ারি শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের দুর্ভোগ, অর্থ অপচয় রোধ করার জন্য দেশের সব সরকারি বিশ্ববিদ্যালয়কে নিয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা চালুর সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।  তবে এ পদ্ধতিতে অনাগ্রহ প্রকাশ করে ইতিমধ্যে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত জানিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। আর আজকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার মাধ্যমে এই তালিকায় যুক্ত হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ও।