শান্তর ব্যাটে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

প্রায় ১৬ বছর পর পাকিস্তানের মাটিতে সাদা পোশাকে নেমে শুরুটা ভালো করতে পারেনি বাংলাদেশ। মধ্যাহ্ন বিরতি পর্যন্ত বংলাদেশের স্কোরকার্ডে উঠেছে ৯৫ রান, উইকেট পড়েছে ৩টি। ব্যাট হাতে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন নাজমুল হাসান শান্ত।

সাদমান ইসলামের অনুপস্থিতিতে অভিষেক হয়েছে সাইফ হাসানের। কিন্তু অভিষেক ইনিংসটি যতদ্রুত সম্ভব ভুলেই যেতে চাইবেন এই তরুণ, কারণ রানের খাতা খোলার আগেই যে মাঠ ছাড়তে হয়েছে তাকে। ইনিংসের প্রথম ওভারেই নিজের দ্বিতীয় বলে শাহীন আফ্রিদির বলে আসাদ শফিকের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন তিনি।

বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) ত্রিশতক হাঁকানো তামিম ইকবাল ধরে রাখতে পারেননি সেই ফর্ম। মোহাম্মদ আব্বাসের শিকার হয়ে মাঠ ছাড়ার আগে করেন মাত্র ৩ রান।

৩ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় বাংলাদেশ। ইনিংস গড়ার দায়িত্ব পড়ে অধিনায়ক মুমিনুল হক ও শান্তর কাঁধে। তৃতীয় উইকেটে ৫৯ রানের জুটি গড়েন দুজন। শাহীনের বলে মোহাম্মদ রিজওয়ানের তালুবন্দী হয়ে মুমিনুল ফিরলে ভেঙে যায় জুটি। অধিনায়কের ব্যাট থেকে আসে ৫ চারে ৫৯ বলে ৩০ রান।

মধ্যাহ্ন বিরিতির আগের বাকিটা সময় নির্বিঘ্নে পার করেছেন মাহমুদুল্লাহ রিয়াদ ও শান্ত। চতুর্থ উইকেটে এই জুটি ৩৩ রানে অবিচ্ছিন্ন আছে। শান্ত ১০৪ বলে ৪৪ রানের ধৈর্যশীল ইনিংস খেলে বিরতিতে গেছেন। রিয়াদ অপরাজিত আছেন ২৯ বলে ১৭ রান নিয়ে।

মধ্যাহ্ন বিরতির আগে ৩০ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটের বিনিময়ে ৯৫ রান।