ভিনদেশি উচ্চারণে বাংলা না বলার আহ্বান প্রধানমন্ত্রীর

ভিনদেশি উচ্চারণে বাংলা না বলতে নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার বিকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিটিউটে শহীদ দিবস ও মাতৃভাষা দিবসের আলোচনা সভায় এই আহ্বান জানান তিনি। এ সময় ভাষা নিয়ে গবেষণার জন্য ট্রাস্টফান্ড গঠনেরও ঘোষণা দেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, দেশের মাটিতে যারা ইংরেজী উচ্চারণে বাংলা ভাষা ব্যবহার করেন তারা তাদের প্রতি শুধুই করুণা। যারা মাতৃভাষা বাদ দিয়ে শিশুদের ইংরেজি শেখান তারা মানসিক দৈন্যতায় ভুগছে বলেও জানান বঙ্গবন্ধুকন্যা।

বক্তব্যের শুরুতেই ভাষাসৈনিকদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শেখ হাসিনা বলেন, দেশের সংস্কৃতি-কৃষ্টি সবকিছুর সঙ্গেই মাতৃভাষা জড়িত। একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মর্যাদা পাওয়ায় বাংলা ভাষার প্রতি দেশের জনগণের দায়িত্ব বৃদ্ধি পেয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, অন্য ভাষা শেখার প্রয়োজনীয়তা আছে, কিন্তু মাতৃভাষাকে বাদ দিয়ে নয়। বাংলাদেশের মাটিতে থেকে যারা শুদ্ধভাবে বাংলা বলতে পারে না তাদের প্রতি করুণা।

বাংলা ভাষাসহ অন্যান্য ভাষার সম্প্রসারণে সরকারের নানামুখী উদ্যোগের কথা জানিয়ে ভাষা নিয়ে গবেষণার জন্য ট্রাস্ট ফান্ড গঠনের ঘোষণা দেন সরকারপ্রধান।

এর আগে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিটিউট মিলনায়তনে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয় শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে, ইনিস্টিউটের চার দিনব্যাপী আয়োজনের উদ্বোধনী পর্ব। এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।