বাংলা সংস্করণ চালু হলো মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে

ওয়েবসাইটে বাংলা সংস্করণ চালু করেছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে বৃহস্পতিবার এই সংস্করণ চালু করলো মার্কিন দূতাবাস।

এদিন রাজধানীর আমেরিকান সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত ভারপ্রাপ্ত মার্কিন রাষ্ট্রদূত জোয়েন ওয়াগনার দূতবাসের ওয়েবসাইটের বাংলা সংস্করণের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে জোয়েন ওয়াগনার বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বাংলাদেশে এবং বিশ্বজুড়ে বাংলাদেশিদের হৃদয়ে একটি বিশেষ স্থান করে নিয়েছে। ১৯৫২ সালের ভাষা আন্দোলনই জাতিসংঘকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস প্রবর্তনে উৎসাহিত করে। ঐতিহাসিক এই আন্দোলনকে শ্রদ্ধা জানাতে দূতাবাসের নতুন বাংলা ওয়েবসাইট উদ্বোধন করা আমার জন্য গর্বের ও আনন্দের।

বাংলাদেশের বাইরে থাকায় ওয়েবসাইটের উদ্বোধনী অনুষ্ঠানে থাকতে পারেননি ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। তবে এ উপলক্ষে বার্তা দিয়েছেন তিনি।

ওই বার্তায় তিনি বলেছেন,‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে যুক্তরাষ্ট্র দূতাবাসের বাংলা ভাষার ওয়েবসাইটের উদ্বোধন ঘোষণা করতে পেরে আমি গর্বিত। আমরা আশা করি, অসাধারণ এ জাতি যে ভাষাটির মর্যাদা রক্ষার জন্য বীরত্বের সঙ্গে লড়েছে, সেই বাংলা ভাষার নতুন ওয়েবসাইট বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জনগণের মধ্যে পারস্পরিক বোঝাপড়া বাড়াবে।