প্রকাশ হল আইপিএল সূচি

পর্দা উঠতে যাচ্ছে আইপিএলের ১৩ তম আসরের। আগামী ২৯ মার্চ মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে রাত ৮টায় গড়াবে প্রথম ম্যাচ বল। প্রথম ম্যাচে মুখোমুখি হবে মু্ম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংস।

এ বছর আইপিএলে মোট ৬০ ম্যাচ অনুষ্ঠিত হবে। তবে অন্যবারের চেয়ে এবার টুর্নামেন্টের দৈর্ঘ্য বাড়িয়েছে আইপিএলের গভর্নিং বডি। প্রায় দুই মাসের মতো খেলা হবে এবার। এবার একই দিনে দুটি খেলার সংখ্যা কমিয়েছে কর্তৃপক্ষ। মাত্র ৭ দিন হবে টানা দুই খেলা। টুর্নামেন্টের পর্দা নামবে মুম্বাইতে আগামী ২৪ মে ফাইনাল দিয়ে।

আইসিসির সূচি অনুযায়ী এবার শুরুতে বিদেশি খেলোয়াড় তেমন পাবে না ফ্র্যাঞ্চাইজিগুলো। এজন্য আইপিএল গভর্নিং বডির কাছে টুর্নামেন্ট একটু দেরিতে শুরু করার আবেদন জানিয়েছে দলগুলো। এখনো সে বিষয়ে নিশ্চিত করেনি কর্তৃপক্ষ। আগামী ২৯ ফেব্রুয়ারি বিসিসিআই ও আইসিসির বৈঠকের কথা রয়েছে। সেখানে আলোচনা শেষে হয়ত এ সূচি পরিবর্তনও হতে পারে।

এবারের আইপিএলে অংশগ্রহণ করছে আটটি দল। প্রতিটি দল রাউন্ড রবিন লিগে হোম ও অ্যাওয়ে ম্যাচের ভিত্তিতে দুইবার করে মুখোমুখি হবে। সেখান থেকে শীর্ষ চার দল উঠবে পরের রাউন্ডে। পয়েন্ট তালিকার শীর্ষে থাকা দুই দল সরাসরি ফাইনালে ওঠার জন্য লড়বে। আর তৃতীয় ও চতুর্থ দল শুরুতে এলিমেনিটর ম্যাচ খেলবে। পরে কোয়ালিফাযার ম্যাচে হেরে যাওয়া দলের সঙ্গে ফাইনালে যাওয়ার লড়াইয়ে মুখোমুখি হবে।

এবারের আসরে অংশগ্রহণকারি দলগুলো হলো: চেন্নাই সুপার কিংস, দিল্লি ক্যাপিটালস, কিংস ইলেভেন পাঞ্জাব, কলকাতা নাইট রাইডার্স, মুম্বাই ইন্ডিয়ানস, রাজস্থান রয়্যালস, র‌য়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে ও সানরাইজার্স হায়দরাবাদ।