করোনা ভাইরাস: নেয়া হয়েছে বেশ কিছু সিদ্ধান্ত

মন্ত্রিসভার বৈঠকের পরে গুরুত্বপূর্ণ মন্ত্রীদের নিয়ে আলাদাভাবে বসেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে করোনা ভাইরাস বিষয় নেওয়া হয়েছে বেশ কিছু সিদ্ধান্ত। সোমবার (৩ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয় সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

প্রথমত: যেভাবেই হোক করোনা ভাইরাস বাংলাদেশে প্রবেশের সব ধরনের সুযোগ বন্ধ করতে হবে। চায়না থেকে যারা বাংলাদেশে প্রবেশ করবে তাদেরকে টানা ১৪ দিন বিশেষ ব্যবস্থায় তত্ত্বাবধানে রাখতে হবে। ইতোমধ্যে ৩১৬ জনকে বিমানে চায়না থেকে আনা হয়েছে। তাদেরকে ১৪ দিন তত্ত্বাবধানে রাখা হয়েছে এবং তাদেরকে সার্বিক পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর উপস্থিতিতে এই বৈঠকে উপস্থিত ছিলেন ভাইরাস বিশেষজ্ঞ প্রফেসর আব্দুল্লাহ। করোনা ভাইরাস বাংলাদেশে প্রবেশ বন্ধ করতে ঢাকাতে সব ধরনের ব্যবস্থা নেওয়ার জন্য এসময় নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, এখনো চীনে ১৭১ জনের ছাত্রদের একটা গ্রুপ রয়েছে, যাদেরকে আনার ব্যাপারে চেষ্টা চলছে। তাদেরকে আনার ব্যাপারে আমাদের প্লেন পাঠানো যাচ্ছে না, কারণ এর আগে যে প্লেনে করে চায়নায় অবস্থানরতদের নিয়ে আসা হয়েছে সেই প্লেনের পাইলটদের অন্যদেশ তাদের দেশে প্লেন নিয়ে ঢুকতে দিচ্ছে না। এজন্য চাইনিজ কোন প্লেন দিয়ে তাদেরকে আনার ব্যাপারে পরিকল্পনা হচ্ছে। এই ভাইরাস আক্রান্ত অন্য দেশ থেকে যারা আসছে বাংলাদেশে তাদেরকে ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ডে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।