একনেক সভায় ৯ প্রকল্প অনুমোদন | |

একনেক সভায় ৯ প্রকল্প অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) প্রায় ২ হাজার ৪২২ কোটি ২৭ লাখ টাকা ব্যয় সম্বলিত ৯টি প্রকল্প অনুমোদন করেছে। প্রধানমন্ত্রী এবং একনেক-এর চেয়ারপারসন শেখ হাসিনা-এর সভাপতিত্বে আজ মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক-এর সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে।

অনুমোদিত প্রকল্পসমূহ হলো: সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের ২টি প্রকল্প যথাক্রমে “বানেশ্বর (রাজশাহী)-সারদা-চারঘাট-বাঘা-লালপুর (নাটোর)-ঈশ্বরদী (পাবনা) (আর-৬০৬) জেলা মহাসড়ককে আঞ্চলিক মহাসড়কের মানে উন্নীতকরণ” প্রকল্প; “সৈদয়পুর-নীলফামারী মহাসড়ক (আর-৫৭০) প্রশস্তকরণ ও মজবুতিকরণ (১ম সংশোধিত)” প্রকল্প; পানি সম্পদ মন্ত্রণালয়ের “হবিগঞ্জ জেলার বিবিয়ানা বিদ্যুৎ কেন্দ্রসমূহের সম্মুখে কুশিয়ারা নদীর উভয় তীরের প্রতিরক্ষা” প্রকল্প; শিল্প মন্ত্রণালয়ের ৩টি প্রকল্প যথাক্রমে “তেজগাঁও-এ বিসিকের বহুতল ভবন নির্মাণ (১ম সংশোধিত)” প্রকল্প; “বিসিক প্লাস্টিক শিল্পনগরী (১ম সংশোধিত)” প্রকল্প; এবং “বিসিকের ৮টি শিল্পনগরী মেরামত ও পুন:নির্মাণ” প্রকল্প; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের “ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন প্রকল্পের প্রয়োজনীয় জমি অধিগ্রহণ ও হুকুম দখল এবং অন্যান্য আনুষঙ্গিক সুবিধাদি উন্নয়ন” প্রকল্প; শিক্ষা মন্ত্রণালয়ের “খুলনা বিশ্ববিদ্যালয়ের অধিকতর অবকাঠামো উন্নয়ন (১ম সংশোধিত)” প্রকল্প এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের “মেডিকেল কলেজ হাসপাতালে ৫০ শয্যা ও জেলা সদর হাসপাতালে ১০ শয্যার কিডনী ডায়ালাইসিসি সেন্টার স্থাপন” প্রকল্প।

 

আজকের উপস্থাপিত ৯টি (নতুন ও সংশোধিত) প্রকল্পের মোট ব্যয় ২ হাজার ৪২২ কোটি ২৭ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ২ হাজার ১০৮ কোটি ৪৫ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ৩১৩ কোটি ৮২ লাখ টাকা।