ভারতে বিজেপির নতুন সভাপতি হলেন নাড্ডা | |

ভারতে বিজেপির নতুন সভাপতি হলেন নাড্ডা

ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির নতুন সর্বভারতীয় সভাপতি হয়েছেন জগৎ প্রকাশ নাড্ডা। এতদিন তিনি বিজেপির কার্যনির্বাহী সভাপতি হিসেবে দায়িত্বরত ছিলেন।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান টাইমস জানায়, সোমবার আনুষ্ঠানিকভাবে বর্তমান সভাপতি অমিত শাহ পরিবর্তে জগৎ প্রকাশ নাড্ডার নাম ঘোষণা করা হয়। বিজেপি সভাপতি হিসেবে শুধুমাত্রই নাড্ডাই মনোনয়নপত্র জমা দিয়েছিলেন।

ছাত্র অবস্থায় রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন নাড্ডা। গেরুয়া শিবিরের আরএসএস-এর ঘনিষ্ঠ বলেও পরিচিত তিনি। ১৯৯৩ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত হিমাচল প্রদেশে তিনবারের সংসদ সদস্য ছিলেন জে পি নাড্ডা। এছাড়া ১৯৯৮ থেকে ২০০৩ সালে বিজেপি সরকারের মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন। ২০০৮ থেকে ১০ পর্যন্ত হিমাচল প্রদেশে স্বাস্থ্য, বন, পরিবেশ ও বিজ্ঞান মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছিলেন।

২০১৪ সালে বর্তমান প্রধানমন্ত্রী মোদি সরকারের প্রথম শাসনামলে স্বাস্থ্য বিভাগের দায়িত্বে ছিলেন নাড্ডা। ২০১৯ সালে দেশটির জাতীয় নির্বাচনে মোদির নির্বাচনী এলাকা উত্তরপ্রদেশের দায়িত্বে ছিলেন তিনি। ওই বছরই বিজেপির কার্যনির্বাহী সভাপতি হিসেবে মনোনীত করা হয়েছিল নাড্ডাকে।