ফের বেড়েছে পেঁয়াজের দাম | |

ফের বেড়েছে পেঁয়াজের দাম

বাজারে পেঁয়াজের দাম আরেক দফা বাড়ল। দেশের বাজারে পেঁয়াজ সংকট আর দাম নিয়ে প্রায় পাঁচ মাস আলোচনা-সমালোচনার পর দাম কমতে শুরু করে পেঁয়াজের। দাম কমতে না কমতেই সম্প্রতি আবারও বাড়ছে পেঁয়াজের দাম। বাজারে বর্তমানে আমদানি করা পেঁয়াজ না থাকলেও সপ্তাহের ব্যবধানে দেশি পেঁয়াজের দাম কেজি প্রতি ৪০ টাকা পর্যন্ত বেড়েছে। শুক্রবার (৩ জানুয়ারি) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এ চিত্র দেখা যায়।

এসব বাজারে বর্তমানে দেশি পেঁয়াজ কেজিপ্রতি ১৪০ থেকে ১৫০ টাকা কেজিদরে বিক্রি হচ্ছে। অথচ এক সপ্তাহ আগেও দেশি নতুন পেঁয়াজ কেজিপ্রতি বিক্রি হয় ১০৫ থেকে ১১০ টাকায়। গত সপ্তাহে আমদানি করা পেঁয়াজ প্রতিকেজি ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হয়। দীর্ঘ দিন পেঁয়াজের চড়া দামের পর দাম কমে আসতে শুরু করায় ক্রেতাদের মধ্যে স্বস্তি নামতে শুরু করেছিল। কিন্তু, এরই মধ্যে আবারও হঠাৎ পেঁয়াজের দাম বাড়ায় অসন্তোষ তৈরি হয়েছে ক্রেতাদের মাঝে।

মারিয়া নামে মতিঝিল টিঅ্যান্ডটি কাঁচা বাজারেরর এক ক্রেতা গণমাধ্যমকে বলেন, গত তিন দিন আগে আমি ১০৫ টাকা কেজিদরে পেঁয়াজ কিনেছিলাম। হঠাৎ করেই আবার সেই পেঁয়াজের দাম হয়ে গেল ১৫০ টাকা। আমার মনে হচ্ছে, যে সিন্ডিকেট এতোদিন বাজার দখলে রেখেছিল, তারাই আবার দাম বাড়িয়েছে। এখনই সরকারিভাবে হস্তক্ষেপ করা না হলে পেঁয়াজের দাম আবারও ক্রেতার সাধ্যের বাইরে চলে যাবে।

পেঁয়াজের দাম বৃদ্ধির ব্যাপারে ফিরোজ নামে খিলগাঁও বাজারের এক বিক্রেতা বলেন, আমরা খুচরা বিক্রি করি, পাইকারিতে দাম বাড়লে আমাদের দাম বাড়ে। সেখানে দাম কমলে, আমাদের এখানেও কমে যায়। এখন পাইকার বাজারে পেঁয়াজের দাম বেশি হওয়ায় আমাদের এখানেও দাম বেড়েছে।