ফাইনালে যাওয়া ও থাকার লড়াই আজ

বঙ্গবন্ধু বিপিএলের লিগ পর্ব শেষ হয়েছে শনিবার। আজ সোমবার থেকে শুরু হচ্ছে প্লে-অফ। আজ দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে। দুপুর ১টা ৩০ মিনিটে এলিমিনেটর ম্যাচে মুখোমুখি হবে ঢাকা প্লাটুন ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। আর প্রথম কোয়ালিফায়ার ম্যাচে সন্ধ্যা সাড়ে ৬টায় মুখোমুখি হবে রাজশাহী রয়্যালস ও খুলনা টাইগার্স। ম্যাচ দুটিকে সংক্ষেপে বর্ণণা করা যায় ‘ফাইনালে যাওয়া ও ফাইনালে থাকার’ লড়াই হিসেবে।

কারণ, কোয়ালিফায়ার ম্যাচে আজ যারা জিতবে তারা সরাসরি ফাইনালে চলে যাবে। হেরে যাওয়া দলটির সামনে সুযোগ থাকবে আরো একবার ফাইনালে যাওয়ার লড়াইয়ে অবতীর্ণ হওয়ার। অন্যদিকে এলিমিনেটর ম্যাচে হেরে যাওয়া দলটি বিদায় নিবে। জয়ী দলটির সামনে সুযোগ থাকবে ফাইনালে যাওয়ার লড়াইয়ে মাঠে নামার।

অবশ্য শেষ চারে জায়গা করে নেওয়া দলগুলোর কেউ-ই দুর্বল নয়। পুরো লিগ পর্বে নিজেদের প্রমাণ করেই তারা শেষ চারে এসেছে। এই চারটি দলের যেকেউ শিরোপা জিততে পারে। চারটি দলই লিগ পর্বে প্রত্যেকে প্রত্যেকের সঙ্গে দুইবার করে মুখোমুখি হয়েছিল।

কোয়ালিফায়ারে খেলা খুলনা টাইগার্স প্রথম দেখায় রাজশাহীকে হারায় ৫ উইকেটের ব্যবধানে। ফিরতি দেখায় রাজশাহী খুলনাকে দেয় ৭ উইকেটে হারের স্বাদ। তাইতো আজকের লড়াইয়ে কাউকেই এগিয়ে রাখা যাচ্ছে না। নির্দিষ্ট দিনে চাপ নিয়ন্ত্রণে রেখে যারা ভালো পারফরম্যান্স করবে তারাই যাবে ফাইনালে।

অবশ্য এলিমিনেটর ম্যাচে খেলা ঢাকা দুইবারের মুখোমুখিতে দুইবারই হেরেছে চট্টগ্রামের কাছে। প্রথম দেখায় ঢাকা ২১১ তার তাড়া করে ২০৫ রান করে হেরে যায়। ফিরতি দেখায় ৬ উইকেটে জয় পায় চট্টগ্রাম। লিগ পর্বে দারুণ খেলা চট্টগ্রাম শেষ ম্যাচে রংপুরের কাছে হেরে নেমে যায় পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে। ঢাকার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা লিগ পর্বের শেষ ম্যাচে ইনজুরিতে পড়েছেন। তার বাম হাতে ১৪টি সেলার পড়েছে। অবশ্য সেই সেলাই নিয়েও তিনি খেলতে আগ্রহী।

তিনি শেষ পর্যন্ত খেলতে পারবেন কী পারবেন না সেটা নিয়ে হচ্ছে বিস্তর আলোচনা। তার মতো একজন অভিজ্ঞ ক্রিকেটার শেষ পর্যন্ত না খেলতে পারলে ঢাকার জন্য সেটা হবে একটা ধাক্কা। অন্যদিকে মূলত প্লে-অফকে সামনে রেখে চট্টগ্রাম উড়িয়ে এনেছে টি-টোয়েন্টি ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন, ইউনিভার্স বস ক্রিস গেইলকে। বড় ম্যাচের বড় তারকা আজ জ্বলে উঠলে ঢাকাকে কঠিন পরীক্ষার মধ্যেই পড়তে হবে।

এখন দেখার বিষয় শেষ পর্যন্ত কারা যায় ফাইনালে আর কারা থাকে ফাইনালের পথে।