কুয়াশার চাদরে মোড়ানো রাজধানী

তীব্র শীতে কাহিল সারাদেশ। শীতের এই তীব্রতা থেকে বাদ যায়নি রাজধানী ঢাকাও। শীতের পাশাপাশি ঘন কুয়াশায় আচ্ছন্ন দেশের প্রায় অধিকাংশ অঞ্চল। গত কয়েকদিন ধরেই কুয়াশার চাদরে মোড়ানো রয়েছে রাজধানী শহর, যা আজও অব্যাহত আছে। কয়েকদিন কুয়াশার পরিমাণ কম থাকলেও আজ ঢাকায় কুয়াশার মাত্রা অনেক বেশি। সকাল সাড়ে ১০টা পর্যন্ত ঢাকায় দেখা মেলেনি সূর্যের।

সূর্যের দেখা না মেলায় রাজধানীতে চলাচলকারী গাড়িগুলোকে পথ দেখাচ্ছে হেডলাইট। পাশাপাশি কুয়াশায় বিমানবন্দরে বন্ধ রয়েছে বিমান ওঠানামা।

এদিন সকাল ছয়টায় ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর বলছে, শীতে তাপমাত্রা কমে যাওয়ায় সকাল থেকে কুয়াশা বেড়েছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কমবে যাবে। বর্তমানে ঢাকার তাপমাত্রা ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস বিরাজ করেছে।

আবহাওয়াবিদ বজলুর রশীদ জানান, শীতে তাপমাত্রা কমে সোমবার দিনগত রাত থেকেই কুয়াশা শুরু হয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কেটে যাবে।

সকাল থেকে রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, রমনা পার্ক, ধানমন্ডি, মহাখালী, খামারবাড়ি এলাকাসহ অনেক স্থানে গিয়ে দেখা গেছে শীতে জবুথবু সাধারণ মানুষ। এসময় অনেককেই শীতের ভারী পোশাক পড়ে বাইরে বের হতে দেখা যায়। অনেক গাড়ি চলছে হেডলাইট জ্বালিয়ে। এছাড়া চায়ের দোকানগুলোকে ভিড় বেড়েছে মানুষের।

এমন কুয়াশামাখা সকাল অনেকের কাছে উপভোগ্য হলেও ফুটপাতের মানুষদের কষ্টের কারণ হয়ে দাঁড়িয়েছে। ঘন কুয়াশার সঙ্গে হালকা বাতাস থাকায় দুর্ভোগ পোহাতে হচ্ছে তাদের। শীতবস্ত্রের অভাবে ঠান্ডায় কাঁপতে হচ্ছে তাদের।

সকালে ঘন কুয়াশা আর মেঘের আড়ালে ঢাকা পড়েছিল সূর্য। তবে থেমে থাকেনি কর্মজীবী মানুষের চলাচল। চাকরিজীবীরা নির্ধারিত সময়েই বেরিয়ে পড়েছেন রাস্তায়। রাজধানীর কুড়িল বিশ্বরোডে গাড়ির জন্য অপেক্ষা করছিলেন অনেকে। তাদের একজন বেসরকারি চাকরিজীবী শারমিন রহমান। ঢাকা টাইমসকে শারমিন বলেন, ঘুম থেকে উঠে জানালা দিয়ে বাইরে তাকিয়ে ঘনকুয়াশা দেখে অফিস যেতে মন চাইছিলো না। কিন্তু অফিস না গিয়ে উপায় নেই। এমন কুয়াশায় একটু দূরের জিনিসও দেখা যাচ্ছে না। সব কিছু আবছা মনে হচ্ছে। আজ মনে হচ্ছে অনেক বেশিই কুয়াশা পড়েছে।

সকাল সাড়ে ১০টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত পুরো ঢাকা কুয়াশায় ঢাকা ছিল।

এদিকে সকালে আজকের ঢাকা ও এর পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকার আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। সকাল সাতটা থেকে পরবর্তী ছয় ঘণ্টার মধ্যে ঘন কুয়াশা পড়তে পারে।