কাল জবির প্রথম সমাবর্তন | |

কাল জবির প্রথম সমাবর্তন

দীর্ঘ ১৪ বছর পর আগামীকাল শনিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ (ধূপখোলা মাঠ)-এ প্রায় ১৯ হাজার শিক্ষার্থী এ সমাবর্তনে অংশগ্রহণ করবেন। এতে রাষ্ট্রপতি ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ অনুষ্ঠানে উপস্থিত থাকার সদয় সম্মতি জ্ঞাপন করেছেন।

এ ছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সমাবর্তন বক্তা হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের প্রফেসর ইমেরিটাস ড. অরুণ কুমার বসাক  গ্র্যাজুয়েটদের উদ্দেশ্যে বক্তব্য প্রদান করবেন

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এবারের সমাবর্তনে রেজিস্ট্রেশন করেছেন ১৮ হাজার ৩১৭ শিক্ষার্থী। এদের মধ্যে স্নাতকোত্তর ৪ হাজার ৮২৯ জন, স্নাতক ১১ হাজার ৮৭৭ জন, পিএইচডি ৬ জন, এমফিল ১১ জন ও ইভেনিং প্রোগ্রামের ১৫৭৪ জন শিক্ষার্থী রয়েছেন। শনিবার সকাল ১১.৫৫টা  মিনিটে সমাবর্তন শোভাযাত্রা, বেলা ১২টায় মহামান্য রাষ্ট্রপতির আগমন ও জাতীয় সংগীত, দুপুর ১২.০১টা মিনিটে সমাবর্তনের উদ্বোধন ঘোষণা ও দুপুর ১.১০টা মিনিটে সমাবর্তনের সমাপ্তি ঘোষণা করবেন মাননীয় চ্যান্সেলর।

সমাবর্তন স্থলে আগতদের আমন্ত্রণপত্রটি অব্যশই সঙ্গে আনতে হবে। এ ছাড়া মোবাইল ফোন, হ্যান্ডব্যাগ, ব্রিফকেস, ক্যামেরা, ছাতা ও পানির বোতল বা অন্য কোনো ইলেক্ট্রনিক ডিভাইস সঙ্গে নিয়ে অনুষ্ঠানস্থলে প্রবেশ করা যাবে না। গ্র্যাজুয়েট ও আমন্ত্রিত অতিথিবৃন্দ ১নং গেইট দিয়ে সমাবর্তন স্থলে প্রবেশ করবেন। তাদের জন্য সকাল ৮টায় গেইট খোলা হবে এবং তারা সকাল ১১:০০টার মধ্যে অবশ্যই সমাবর্তনস্থলে আসন গ্রহণ করার ব্যবস্থা রাখা হয়েছে।

সার্বিক বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, সমাবর্তনের আয়োজন সফলভাবে সম্পন্ন করার জন্য আমরা উপকমিটি গঠন করেছি। প্রতিটি কমিটি সমাবর্তনের সব প্রস্তুতি সম্পন্ন করতে দিনভর কাজ করে যাচ্ছেন। আশা করছি একটি সফল সমাবর্তন উপহার দিতে পারবো।