ওয়ান ইলেভেনের দুর্যোগকালীন সময়ে শেখ হাসিানার পাশে ছিলেন শ ম রেজাউল করিম

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী এডভোকেট শ ম রেজাউল করিম। টেলিভিশন টক শোতে অতি পরিচিত মুখ। সমসাময়িক যে কোনো ঘটনায় টিভির পর্দায় নিয়মিত দেখা যায় তাকে। বিশেষ করে আওয়ামী লীগ, মুক্তিযুদ্ধের পক্ষে এবং মানবতাবিরোধী অপরাধীদের বিচারের দাবিতে তিনি সব সময় সোচ্চার। যেকোনো ইস্যুতে আওয়ামী লীগের পক্ষে যুক্তি উপস্থাপন করে যাচ্ছেন ধারাবাহিক ভাবে।

ছাত্র জীবন থেকেই শ ম রেজাউল করিম ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত। ১৯৮০ সালে খুলনা দৌলতপুর সরকারি কলেজের ছাত্র সংসদের ভাইস প্রেসিডেন্ট (ভিপি), ১৯৮১ সালে খুলনা কৃষি কলেজের সাধারণ সম্পাদক (জিএস) নির্বাচিত হয়েছিলেন তিনি। ১৯৮৯ সালে নাজিরপুর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক , ১৯৯০ সাল থেকে অদ্যবধি জেলা আওয়ামী লীগের নির্বাহী সদস্য হিসেবে আছেন শ ম রেজাউল করিম । আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন আইন সম্পাদক হিসেবে ।

আইনজীবীদের মধ্যেও তিনি বেশ জনপ্রিয়। বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের যুগ্ম সম্পাদক ছিলেন। দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক নির্বাচিত হয়েছিলেন বিপুল ভোটে। বর্তমানে তিনি আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচিত সদস্য এবং অর্থ কমিটির চেয়ারম্যান।

পেশাজীবনে গুরুত্বপুর্ন মামলায় আইনজীবী হিসেবে কাজ করেছেন। বিশেষ করে বঙ্গবন্ধু হত্যা মামলা ও জেলহত্যার মতো গুরুত্বপুর্ন মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন তিনি। ১/১১ এর দুর্যোগকালীন সময়ে যখন আওয়ামী ঘরনার অনেক প্রভাবশালী আইনজীবী কারাগারে থাকা শেখ হাসিনার মামলা না লড়ে বিদেশে পাড়ি জমিয়েছিলেন তখন এডভোকেট শ ম রেজাউল করিম তখনকার সেনা সমর্থিত সরকারের রক্তচক্ষু উপেক্ষা করে বর্তমান প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনার অন্যতম আইনজীবী হিসেবে আইনি সহায়তা দিয়েছেন।

১/১১ তে আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, আবুল হাসনাত আব্দুল্লাহ, শেখ হেলাল উদ্দিন, শেখ সেলিম সহ আওয়ামী লীগের বহু কেন্দ্রীয় রাজনীতিবিদদের আইনজীবী হিসেবে কাজ করেছেন শ ম রেজাউল করিম। এ ছাড়াও বিগত বিএনপি জামাত জোট সরকারের আমলের অপারেশান ক্লিন হার্ট এবং ১/১১ এর সেনা সরকারের সময়ে পিরোজপুর সহ দেশের বিভিন্ন অঞ্চলের দলীয় নেতা কর্মীদের তিনি বিনামূল্যে আইনী সহায়তা দিয়েছেন ।

২০১৮ সালের ৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচনে পিরোজপুর-১ আসন থেকে বিপুল ভোটে বিজয়ী হয়ে প্রথম বারের মত সংসদ সদস্য হয়েই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রনালয়ের মন্ত্রী হিসেবে নিয়োগপ্রাপ্ত হন শ ম রেজাউল করিম এমপি । মন্ত্রনালয়ের দায়িত্ব পেয়ে বিগত ১ বছরে একের পর এক সফলতার সাথে দায়িত্ব পালন করে চলেছেন তিনি । নিজ নির্বাচনী এলাকা পিরোজপুরকে তিনি যুক্ত করেছেন উন্নয়নের মহাসড়কে ।সূত্রঃ আজকের দর্পন