অনশনে অসুস্থ চার শিক্ষার্থী, ঢাবি ভিসির একাত্মতা | |

অনশনে অসুস্থ চার শিক্ষার্থী, ঢাবি ভিসির একাত্মতা

সরস্বতী পূজার দিনে ভোট নেয়ার সিদ্ধান্তের বিরোধিতা করে তারিখ পরিবর্তনের দাবিতে অনশন করতে গিয়ে অসুস্থ হয়ে পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থী। শুক্রবার দ্বিতীয় দিনের মতো আমরণ অনশনে থাকা শিক্ষার্থীরা অসুস্থ হলে তাদের দুজনকে ঢাকা মেডিকেলে ভর্তি করা হয়েছে। অন্য দুজনকে স্যালাইন দেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে অনশনে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও অন্য প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নিয়েছেন।

এদিকে ভোটের তারিখ পেছানোর দাবিতে শিক্ষার্থীদের অনশনে একাত্মতা প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহাম্মদ আখতারুজ্জামান। বিকালে তিনি একাত্মতা প্রকাশ করে অহিংস আন্দোলনের পথ বেছে নেয়ায় শিক্ষার্থীদের ধন্যবাদ জানান।

এ সময় তিনি আন্দোলনকারীদের দাবি মেনে নিয়ে নির্বাচন পিছিয়ে দেয়ার জন্য নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানান।

গত ২২ ডিসেম্বর নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ও ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচন ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

ওই দিন দেশব্যাপী উদ্যাপিত হতে যাচ্ছে হিন্দু সম্প্রদায়ের অন্যতম বড় ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। এই পূজাকে কেন্দ্র করে নির্বাচন পেছানোর নির্দেশনা চেয়ে ৬ জানুয়ারি হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ। ১৪ জানুয়ারি হাইকোর্ট রিট সরাসরি খারিজ করে দেন। বৃহস্পতিবার রিট খারিজের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হয়েছে।

এদিকে নির্বাচন পেছানোর দাবিতে বৃহস্পতিবার বিকাল থেকে আমরণ অনশন শুরু করেন ঢাকা বিশ্ববিদ্যালয়টির প্রায় ৪০ জন শিক্ষার্থী।

অনশনকারীদের অসুস্থতার কথা জানিয়ে বিশ্ববিদ্যালয় জগন্নাথ হল ইউনিয়নের সহ-সভাপতি উৎপল বিশ্বাস জানান, ক্যাম্পাসে অনশনের সময় তাদের হলের ছাত্র অপূর্ব চক্রবর্তী ও অর্ক সাহা অসুস্থ হয়ে পড়ায় তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) ভর্তি করা হয়েছে। জগন্নাথ হল ইউনিয়নের সাধারণ সম্পাদক কাজল দাস ও সমাজকল্যাণ সম্পাদক প্রদীপ দাস অসুস্থ হয়ে পড়লে তাদের স্যালাইন দিয়ে রাখা হয়েছে।