ভারতের পরমাণুবাহী ‘অগ্নি-৩’ ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ | |

ভারতের পরমাণুবাহী ‘অগ্নি-৩’ ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ

পরমাণুবাহী দূরপাল্লার ‘অগ্নি-৩’ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণের দাবি করেছে ভারত। শনিবার রাতে পরীক্ষামূলকভাবে উড়িশার আবদুল কালাম দ্বীপ থেকে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়। দেড় টন ওজনের পরমাণু অস্ত্র নিয়ে সাড়ে তিন হাজার কিলোমিটার দূরত্বের যেকোনো লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে ‘অগ্নি-৩’। এ খবর জানিয়েছে কলকাতার প্রভাবশালী গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা।

প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার সন্ধ্যা ৭টা ২০ মিনিটে উড়িশার আবদুল কালাম দ্বীপ থেকে দূর পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করে ভারতীয় সেনাবাহিনীর স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ড।

সেনাবাহিনীর বরাত দিয়ে বলা হয়, ১৭ মিটার লম্বা, ২ মিটার ব্যাসের ভূমি থেকে ভূমিতে নিক্ষেপণযোগ্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটির সফল উৎক্ষেপণ করা হয়েছে আবদুল কালাম দ্বীপের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জের চার নম্বর কমপ্লেক্স থেকে। এ নিয়ে পরীক্ষামূলকভাবে চারবার উৎক্ষেপণ করা হয় ‘অগ্নি-৩’ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের।

এর আগে ১৬ নভেম্বর রাতে পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণ করা হয় মাঝারি পাল্লার পরমাণুবাহী ক্ষেপণাস্ত্র ‘অগ্নি-২’। এটি ২ হাজার কিলোমিটার দূরত্বের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।