বস্তির জীবনমান উন্নয়ন চ্যালেঞ্জিং: মেয়র আতিকুল | |

বস্তির জীবনমান উন্নয়ন চ্যালেঞ্জিং: মেয়র আতিকুল

রাজধানীতে বসবাসকারী বস্তিবাসীদের জন্য অনেকগুলো ইতিবাচক কর্মসূচি রয়েছে। তবে এরমধ্যে কিছু কর্মসূচি বাস্তবায়ন করা চ্যালেঞ্জিং বলে মনে করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

সোমবার নগর ভবনে আয়োজিত ‘দরিদ্র-বান্ধব নগর উন্নয়নে এক অংশীজন’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, ‘বস্তিতে বসবাসকারীদের জীবনমান উন্নয়নে প্রচুর ইতিবাচক কর্মসূচি রয়েছে, পাশাপাশি চ্যালেঞ্জও আছে। বস্তিবাসীর আবাসন সমস্যা নিরসনকল্পে ডরমিটিরি নির্মাণ করা যেতে পারে।’

বস্তির সমস্যা সমাধানে বস্তি ও তাতে বসবাসকারীদের একটি তালিকা প্রস্তুত করা জরুরি বলে মনে করেন উত্তর সিটি মেয়র। বলেন, ‘বস্তিতে নাগরিক সেবা প্রদানের লক্ষ্যে সঠিক পরিকল্পনা প্রণয়নের জন্য বস্তিগুলোর ডাটাবেইস প্রস্তুত করা অত্যন্ত জরুরি।’

এছাড়া বস্তি এলাকায় রাস্তা-ঘাট, ড্রেন ইত্যাদি অবকাঠামো নির্মাণে বস্তির মালিকানা প্রতিষ্ঠান, বস্তিবাসী এবং ডিএনসিসির ত্রিপক্ষীয় সমঝোতার মাধ্যমে করা যেতে পারে বলে মনে করেন মেয়র আতিকুল।

পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি) এর নির্বাহী চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডিএনসিসির নির্বাহী কর্মকর্তা আবদুল হাই, সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন এবং বিভিন্ন এনজিও প্রতিনিধিরা।