এজলাসে হট্টগোলে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনি নোটিশ

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানিতে আপিল বিভাগের এজলাসে আইনজীবীদের হট্টগোলের ঘটনা তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশনা চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

রোববার সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেলসহ তিনজন বরাবর এই নোটিশ পাঠানো হয়েছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে তদন্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না করলে রিট আবেদন করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়।

গত ৫ ডিসেম্বর খালেদা জিয়ার জামিনের আপিল শুনানির দিন হট্টগোলের ঘটনাটি ঘটে। এ নিয়ে বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে আইনজীবী রাশিদা চৌধুরী নিলু এই নোটিশ পাঠিয়েছেন।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার জামিন আবেদনের আপিল শুনানির দিন ধার্য ছিল ৫ ডিসেম্বর। কিন্তু খালেদা জিয়ার স্বাস্থ্যের সবশেষ অবস্থা জানিয়ে আদালতের নির্দেশিত মেডিকেল রিপোর্ট দিতে রাষ্ট্রপক্ষ ব্যর্থ হলে ওই শুনানি পিছিয়ে ১২ ডিসেম্বর ধার্য করেন আদালত। কিন্তু এ ঘটনাকে কেন্দ্র করে আপিল বিভাগের এজলাস কক্ষে টানা তিন ঘণ্টা অবস্থান নেন বিএনপিপন্থী আইনজীবীরা। তারা হট্টগোল বাঁধিয়ে স্লোগান দিতে থাকেন। ঘটনাটিকে ‘নজিরবিহীন’ বলে উল্লেখ করেন খোদ প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।