‘মেট্রোরেলের কারণে রাজধানীর বায়ুদূষণ বেড়েছে’

মেট্রোরেলের নির্মাণকাজের কারণে রাজধানীতে বায়ুদূষণ কয়েক গুণ বেড়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য অধ্যাপক খন্দকার বজলুল হক। দূষণ কমিয়ে রাখতে ওয়াসা ও সিটি করপোরেশনকে শহরে পানি ছিটানোর আহ্বান জানিয়েছেন তিনি।

আজ মঙ্গলবার বিকালে ধানমন্ডিতে আওয়ামী লীগের সভাপতির নতুন রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

‘টেকসই উন্নয়নে পরিবেশগত সমাধান’ শীর্ষক দুই দিনব্যাপী সেমিনারের বিষয়ে জানাতে সভাটি আয়োজন করে আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক উপকমিটি। ২৭ নভেম্বর শুরু হবে সম্মেলনটি। এতে নানা দেশের বিজ্ঞানীরা  জলবায়ু পরিবর্তন মোকাবিলায় করণীয় ঠিক করতে তাদের মতামত তুলে ধরবেন।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কথা উল্লেখ করে অধ্যাপক খন্দকার বজলুল হক বলেন, বাংলাদেশ দায়ী নয়, তবু পরিবেশ রক্ষায় কাজ করছে।

পরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, বায়ুদূষণ থেকে বাঁচতে বড় প্রকল্পের পরিবেশগত বিষয়টি বিবেচনায়  নিয়ে দূষণ রোধে আগে থেকেই  ব্যবস্থা নেয়া উচিত।

ঢাকার যানজট কমাতে এবং নগরবাসীর যাতায়াত দ্রুত করতে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল স্থাপনের কাজ চলছে। ফলে রাজধানীর মূল কেন্দ্রের বিভিন্ন প্রধান সড়কে মাটি খোঁড়ার কারণে ধুলাবালি ছড়িয়ে পড়ছে চারপাশে। এতে বায়ুদূষণ অসহনীয় মাত্রায় উন্নীত হয়েছে বলছেন জনস্বাস্থ্য সংশ্লিষ্ট ব্যক্তিরা।