সংসদ বসছে ৭ নভেম্বর | |

সংসদ বসছে ৭ নভেম্বর

একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন আগামী ৭ নভেম্বর বৃস্পতিবার বিকাল সোয়া ৪টায় শুরু হবে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেছেন বলে বুধবার সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সংসদ সচিবালয় থেকে জানানো হয়, এটি হবে সংক্ষিপ্ত অধিবেশন। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে এই অধিবেশন আহ্বান করা হয়েছে। সংবিধান অনুযায়ী জাতীয় সংসদের এক অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসতে হবে। ফলে এ অধিবেশন পাঁচ থেকে সাত কার্যদিবস পর্যন্ত চলতে পারে।

তবে আগামী ৭ নভেম্বর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিতব্য কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে এ অধিবেশনের কার্যকাল এবং কার্যক্রম নির্ধারণ করা হবে।

এর আগে গত ৮ সেপ্টেম্বর বর্তমান সংসদের চতুর্থ অধিবেশন শুরু হয়ে গত ১২ সেপ্টেম্বর শেষ হয়। এটি ছিল সংসদের সবচেয়ে স্বল্পকালীন চার কার্যদিবসের অধিবেশন। এর আগে সবচেয়ে স্বল্পকালীন অধিবেশন ছিল পাঁচ কার্যদিবসের। স্বল্পকালীন ওই অধিবেশনে মোট পাঁচটি বিল উত্থাপন করা হয়। আর একটি গুরুত্বপূর্ণ বিল পাস করা হয়।

এছাড়া ওই অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তরদানের জন্য ৭০টি প্রশ্নের মধ্যে ১৮টির তিনি উত্তর দেন। আর মন্ত্রীদের জন্য এক হাজার ৫৫৩টি প্রশ্নের মধ্যে ৪৫২টির উত্তর দেয়া হয়। এছাড়া ৭১ বিধিতে ১৫৮টির নোটিশের মধ্যে গৃহীত তিনটি নোটিশ আলোচিত হয়। আর ৭১ক বিধিতে ৩০টি নোটিশ আলোচিত হয়।