ব্যারিস্টার তাপস যুবলীগের চেয়ারম্যান হওয়ার গুঞ্জন | |

ব্যারিস্টার তাপস যুবলীগের চেয়ারম্যান হওয়ার গুঞ্জন

আগামী ২৩ নভেম্বর হতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগের সপ্তম সম্মেলন। নতুন নেতৃত্ব কেমন হবে তা নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। এরই মধ্যে গুঞ্জন উঠেছে ঢাকা-১০ আসনের সাংসদ ফজলে নূর তাপসকে করা হতে পারে যুবলীগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

এদিকে ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপসকে যুবলীগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নির্বাচিত করা হয়েছে বলে যুবলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমেদ মহি নিশ্চিত করেছেন।

১৯৭২ সালের ১১ নভেম্বর মহান লক্ষ্যকে সামনে রেখে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে শেখ ফজলুল হক মণির হাত ধরে প্রতিষ্ঠিত হয় যুবলীগ। এরপর শেখ ফজলুল করিম সেলিম, জাহাঙ্গীর কবির নানকের মত নেতারা সংগঠটির দায়িত্ব পালন করেন। সেসময় দলকে অত্যন্ত সুসংগঠিত করতে পারলেও বর্তমান সভাপতি ওমর ফারুক চৌধুরী নেতৃত্বের পর থেকে সারাদেশে সংগঠনটির বিভিন্ন স্থরের নেতাদের বিতর্কিত কর্মকাণ্ডে ভাবমূর্তি ক্ষুন্ন হতে থাকে। যার সবশেষ মাদক সম্রাট ক্যাসিনো, জিকে শামীমের মত গডফাদাররা।

আগামী ২৩ নভেম্বর বেলা ১১টায় রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে যুবলীগের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

অন্যান্য সময় ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখার সম্মেলন শেষে কেন্দ্রের সম্মেলন হতো। কিন্তু এবারের পরিস্থিতি ভিন্ন। বর্তমান পরিস্থিতিতে মহানগর শাখার সম্মেলন অনুষ্ঠানের পক্ষে নয় আওয়ামী লীগের হাইকমান্ড; কারণ সম্প্রতি ক্যাসিনো কারবারের দায়ে সংগঠন থেকে বহিষ্কার হয়েছেন ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণের সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটসহ অনেকেই।

অস্বাভাবিক লেনদেনের অভিযোগে বাংলাদেশ ব্যাংক তলব করেছে যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীর ব্যাংক অ্যাকাউন্ট। সংগঠন থেকে বহিষ্কার হয়েছেন ওমর ফারুকের ‘ক্যাশিয়ার’ হিসেবে পরিচিত সংগঠনটির দফতর সম্পাদক কাজী আনিস।

ঢাকা মহানগর উত্তর শাখা যুবলীগের অনেক নেতাও রয়েছেন দৌড়ের ওপর। সার্বিক পরিস্থিতিতে প্রথমবারের মতো যুবলীগের দোর্দণ্ড প্রতাপশালী চেয়ারম্যান ওমর ফারুককে ছাড়াই অনুষ্ঠিত হয়েছে যুবলীগের প্রেসিডিয়াম সভা।

উল্লেখ্য, এই বৈঠকে প্রবেশের অনুমতি পান নি যুবলীগের পাঁচ প্রধান নেতা। এদের মধ্যে চারজনের ওপর গণভবনে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তারা হলেন- সংগঠনের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী, প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল হক মারুফ, নুরন্নবী চৌধুরী শাওন, ড. মীজানুর রহমান ও আতিয়ার রহমান দিপু।