রিকশা বন্ধে শিগগিরই অভিযান

রিকশাসহ সব অবৈধ যানবাহন চলাচল বন্ধে শিগগিরই দুই সিটি কর্পোরেশনে অভিযান পরিচালনা করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

মঙ্গলবার দুপুরে ডিএসসিসির নগরভবনে ‘মহানগরীর অবৈধ যানবাহন বন্ধ, ফুটপাত দখলমুক্ত এবং অবৈধ পার্কিং বন্ধ করা সংক্রান্ত সমন্বয় সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা জানান।

ডিএসসিসির মেয়র বলেন, গণপরিবহনের শৃঙ্খলা ফেরানো সংক্রান্ত কমিটির সভায় আমরা সিদ্ধান্ত নিয়েছি রিকশাসহ সব অবৈধ যানবাহন বন্ধ করতে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এ কাজ বাস্তবায়নে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ এবং ঢাকা দক্ষিণ ও উত্তর উভয় সিটি কর্পোরেশন এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

তিনি বলেন, ফুটপাতগুলো দখলমুক্ত করতে এরই মধ্যে উত্তর সিটি কর্পোরেশন কার্যক্রম পরিচালনা শুরু করেছে। দক্ষিণ সিটি কর্পোরেশন এরই মধ্যে গুলিস্তান নিউমার্কেট এবং মতিঝিল এলাকায় হকার উচ্ছেদের কার্যক্রম চালিয়েছে। আমরা মাঝে মাঝে এসব এলাকায় দেখতে পাই নির্ধারিত সময়ের আগেই হকাররা ফুটপাতে বসে যায়। আমরা সিদ্ধান্ত নিয়েছি অফিস শুরুর আগে কোনো ফুটপাতে হকার যেন বসতে না পারে সে জন্য স্থায়ী ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত হয়েছে। এ জন্য ঢাকা মহানগর পুলিশ সর্বাত্মক সহযোগিতা করবে।

মেয়র খোকন আরও বলেন, রাজধানীতে ভবন নির্মাণের ক্ষেত্রে বিল্ডিং কোড না মেনে অনেক ভবনই ফুটপাত পর্যন্ত বিল্ডিংয়ের অবকাঠামো চলে এসেছে। এভাবে অবকাঠামো অবৈধভাবে নির্মাণের ফলে পথচারীদের যে, প্রতিবন্ধকতা হচ্ছে, সে সব প্রতিবন্ধকতা দূর করতে অনতিবিলম্বে রাজউক মাঠে নামবে এবং বিদ্যমান সমস্যাগুলোর সমাধান করবে।