ম্যাচ শেষে যা বললেন সাকিব

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী আফগানিস্তানের মধ্যকার চলমান টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে অধিনায়ক সাকিব আল হাসান বলেন, ‘হয়তো আমরা ভালোভাবে এপ্লাই করতে পারিনি নিজেদের। বলবো না যে উইকেট আনপ্লেয়েবল ছিলো। কারণ শেষদিকে মোসাদ্দেক ও তাইজুল দেখিয়েছে যে এখানেও ভালো ব্যাটিং করা সম্ভব, লম্বা সময় থাকা সম্ভব। তাই আমরা আরেকটু ভালো ব্যাটিং করলে হয়তো রানটা আরেকটু বড় হতো।’

ম্যাচে এখনও বেশ পিছিয়ে বাংলাদেশ। মোসাদ্দেক হোসেন সৈকত ও তাইজুল ইসলামের অবিচ্ছিন্ন ৪৮ রানের নবম উইকেট জুটির পরেও ১৪৮ রান পেছনে টাইগাররা। ওপরের সারির ব্যাটসম্যানদের ব্যর্থতায় মাত্র ১৪৬ রানেই ৮ উইকেট হারানোর পর, সৈকত-তাইজুলের কল্যাণে দিন শেষে সংগ্রহ দাঁড়িয়েছে ৮ উইকেটে ১৯৪ রান।

এখনও সময় বাকি পুরো তিন দিন, ম্যাচে হতে পারে অনেক কিছুই। কিন্তু স্বাভাবিক দৃষ্টিতে সেই অনেক কিছুর অল্পই বাংলাদেশের পক্ষে আসার সম্ভাবনা রয়েছে। কেননা এখনও পিছিয়ে থাকা ১৪৮ রান করতে পারলে, তবেই আফগানিস্তানের সামনে লিড নিতে পারবে বাংলাদেশ। যা কি-না শেষ দুই উইকেট নিয়ে বেশ কঠিনই। ফলে প্রথম ইনিংসে আফগানদের লিড নেয়ার সম্ভাবনাই বেশি।

ম্যাচের প্রথম দিন দেখা গিয়েছে খুব সাবলীলভাবেই বাংলাদেশের স্পিনারদের খেলেছেন আফগান ব্যাটসম্যানরা। এমনকি দ্বিতীয় দিন শেষ বিকেলেও প্রায় ১৬ ওভারের জুটি গড়েছেন মোসাদ্দেক-তাইজুল। যা প্রমাণ করে উইকেট খুব একটা কঠিন ছিল না। তবু কেনো স্বীকৃত ব্যাটসম্যানদের ভরাডুবি?