প্রাণ ফিরছে শেয়ারবাজারে | |

প্রাণ ফিরছে শেয়ারবাজারে

টানা পতনের পর বাজারে ফিরেছে প্রাণ। সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সপ্তাহের প্রথম দিনে সূচকের উত্থানে হয়েছে লেনদেন। রোববার লেনদেন শেষে সূচক কিছুটা বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে।

আজ দিন শেষে ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৭২ কোটি ৬১ লাখ ৩৯ হাজার টাকা। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৭১ কোটি ১৬ লাখ ৩৯ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে ১ লাখ ১৫ হাজার ৯৯৫ বারে ৯ কোটি ৬৯ লাখ ৩৪ হাজার ২৬টি শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে অংশ নিয়েছে ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৩৬ দশমিক ৫৪ শতাংশ বা ১২৯টির; কমেছে ৪৮ দশমিক ৭৩ শতাংশ বা ১৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪ দশমিক ৭৩ শতাংশ বা ৫২টির।

ডিএসই প্রধান বা ডিএসই এক্স সূচক ২০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৩ পয়েন্টে। ডিএসইএস বা শরিয়া সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১৭১ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৭৬৬ পয়েন্টে।

অপরদিকে সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৬২ লাখ ৪৩ হাজার ২৮৬ টাকার শেয়ার। সিএসই সার্বিক সূচক ৩১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ২৯৫ পয়েন্টে। সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০০টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির।