পরিবেশ সংরক্ষণে ব্যবসায়ীদের এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর

পরিবেশের ভারসাম্য রক্ষা করে শিল্পকারখানা গড়ে তোলা এবং বিশ্বে নতুন রপ্তানি বাজার সৃষ্টি করতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রবিবার (১ সেপ্টেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র জাতীয় রফতানি ট্রফি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আজকে কিন্তু বাংলাদেশ অর্থনীতিতে পরনির্ভরশীল নয়, আমরা নিজের পায়ে দাঁড়ানোর মতো প্রস্তুতি নিয়ে কাজ শুরু করেছি। ৯০ ভাগ প্রকল্প নিজেদের অর্থয়ানে বাস্তবায়ন করছি।

তিনি বলেন, আমি সরকার গঠনের পর, বেসরকারি খাতকে সহযোগিতা করে আসছি। আমি চেয়েছি দেশের উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি খাত এগিয়ে আসুক। এজন্য বেসরকারি খাত উন্মুক্ত করে দিয়েছিলাম। বেসরকারি খাতের উন্নয়ন হলে ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটে।

পরিবেশের ভারসাম্য রক্ষায় ব্যবসায়ীদের ভূমিকা রাখার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, শিল্পাঞ্চল গড়ে তোলা, শিল্প উন্নয়নের পাশাপাশি ব্যবসায়ীদের বর্জ্য ব্যবস্থাপনা ও পরিবেশ সংক্ষরণে গুরুত্ব দিতে হবে। নানা ধরনের বর্জ্য যেমন- হার্ড ওয়েস্টের মধ্যে সলিড ওয়েস্ট, লিকুইড ওয়েস্ট- এগুলো ব্যবস্থাপনা করবেন। শিল্পাঞ্চল গড়ে তোলার শুরু থেকে পরিকল্পনা করতে হবে। তাহলে পরিবেশ রক্ষা সহজ হবে দেশ ও মানুষের কল্যাণ হবে।

সরকার প্রধান বলেন, আরেকটি বিষয়ের প্রতি লক্ষ রাখবেন, তা হলো প্রতিটি কারখানায় একটি জলাধর রাখা, যাতে করে বৃষ্টির পানি সংরক্ষণ করা যায়। আগুন লাগা বা দুর্ঘটনা ঘটলে এ পানি ব্যবহার করা যাবে। পাশাপাশি ব্যাপকভাবে বৃক্ষরোপণ করতে হবে।

তিনি বলেন, বাংলাদেশকে অর্থনৈতিক আরও শক্তিশালী করতে ব্যবসায়ীদের সর্বোচ্চ সুবিধা দেয়া হবে।

প্রধানমন্ত্রী তার ভাষণে বলেন, সরকারের ধারাবাহিকতা আছে বলেই জাতীয় অর্থনীতিতে প্রবৃদ্ধির হার ক্রমশ বাড়ছে। শেখ হাসিনা আরও জানান, ২০২১ সাল নাগাদ ৬০ হাজার কোটি টাকা রপ্তানির লক্ষ্যমাত্রা সামনে রেখে বিভিন্ন মেয়াদী পরিকল্পনা নিয়ে কাজ করছে সরকার।