ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তিযুদ্ধ শুরু | |

ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তিযুদ্ধ শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। শুক্রবার সকাল ১০টায় ক্যাম্পা‌সের ভেতর এবং বাইরে ‌মোট ৮৬টি কে‌ন্দ্রে পরীক্ষা শুরু হয় । শেষ হ‌বে বেলা সা‌ড়ে ১১টায় ।

এবার ‘ক’ ইউনিটে ১৭৯৫ আসনের বিপরীতে আবেদন করেছে ৮৮ হাজার ৯৫৫ জন শিক্ষার্থী । এক‌টি সি‌টের বিপরী‌তে লড়‌বেন ৫০ জন ।

এর আগে গত শুক্রবার ‘গ’ ইউনিটের পরীক্ষা দিয়ে ঢাবিতে ভর্তিযুদ্ধ শুরু হয়। আগামী শুক্রবার ‘ঘ’ ইউ‌নি‌টের পরীক্ষা অনু‌ষ্ঠিত হওয়ার মাধ্য‌মে শেষ হ‌বে এবারের ভ‌র্তিযুদ্ধ ।

গত ক‌য়েকবছর ধ‌রে ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ের ভ‌র্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস হওয়াসহ জা‌লিয়া‌তির ঘটনা ঘটে । এজন্য এবার স‌র্বোচ্চ সতর্ক বিশ্ববিদ্যালয় প্রশাসন । শিক্ষার মান বৃ‌দ্ধি, প্রশ্ন ফাঁস ও জা‌লিয়া‌তি ঠেকা‌তে প‌রিবর্তন ক‌রা হয়েছে প্র‌শ্নের ধরণে । এবছরই প্রথম নৈর্বক্তিক এর সা‌থে শিক্ষার্থী‌দের দি‌তে হচ্ছে লিখিত পরীক্ষাও । প্র‌তিবছর এই ভ‌র্তিযুদ্ধ এক ঘন্টার হ‌য়ে আসলেও এবার পরীক্ষার সময় বৃ‌দ্ধি ক‌রে করা হ‌য়ে‌ছে দেড় ঘন্টা ।

প্রশ্নফাঁস ঠেকা‌তে প্রশাস‌নের বি‌ভিন্ন উ‌দ্যো‌গের কথা জা‌নি‌য়ে ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ের প্রক্টর অধ্যাপক গোলাম রাব্বানী ঢাকা টাইমস‌কে ব‌লেন, বি‌ভিন্ন সাইবার অপরাধ ঠেকা‌তে আমাদের সাইবার টিম কাজ কর‌ছে। পরীক্ষা চলাকা‌লীন ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করবে, আর প্রক্ট‌রিয়াল টিমসহ পু‌লিশ,‌ রোভার স্কাউট এবং বি‌ভিন্ন গো‌য়েন্দা সংস্থার টিম কাজ কর‌ছে । তি‌নি পরীক্ষা সুষ্ঠু এবং নি‌র্বিঘ্ন হ‌বে ব‌লেও আশা ব্যক্ত ক‌রেন।