ডেল্টা প্ল্যান অনুযায়ী দেশের সকল নদী খননের সুপারিশ

একক এবং সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা অর্থাৎ ডেল্টা প্ল্যান অনুযায়ী দেশের সকল নদী খননের সুপারিশ করেছে পানি সম্পদ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি। নদীমাতৃক বাংলাদেশে পরিবেশগত সমস্যা সমাধানের জন্য এই পরিকল্পনার লক্ষ্য ২১০০ সাল। পানি সম্পর্কিত সকল খাতকে একটি পরিকল্পনায় নিয়ে আসার মাধ্যমে এ সুপারিশ বাস্তবায়ন করার তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (২৫ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনে কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে এ বৈঠক হয়। এতে কমিটির সদস্য ও পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, মো. আফজাল হোসেন, সামশুল হক চৌধুরী এবং মো. ফরিদুল হক খান অংশ নেন।

বৈঠকে ড্রেজিং অব্যাহত রাখা, নদীভাঙনের এলাকায় পরবর্তী বছর বন্যা মোকাবিলার জন্য আগাম প্রস্তুতি গ্রহণের সুপারিশ করা হয়। ফরিদপুরের আড়িয়ালখাঁ নদীর তীর সংরক্ষণ ও ড্রেজিং প্রকল্প, যশোরের মনিরামপুর ও কেশবপুর উপজেলার নদীসমূহ ও পার্শ্ববর্তী খালগুলোর জলাবদ্ধতা দূরীকরণ প্রকল্প এবং দিনাজপুরের খানসামা উপজেলার বিভিন্ন স্থানে আত্রাই নদীর অব্যাহত ভাঙন প্রতিরোধ ও নদীর তীর সংরক্ষণ প্রকল্পসমূহের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। এসব প্রকল্প মানসম্মতভাবে এবং দ্রুতগতিতে প্রকল্প বাস্তবায়নের সুপারিশ করা হয়।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, পানিসম্পদ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।