এক হচ্ছে সরকারের দুই মন্ত্রণালয়

সরকারের দুই মন্ত্রণালয় এক হচ্ছে। সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয়কে একীভূত করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

জাতীয় সংসদ ভবনে বুধবার অনুষ্ঠিত সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

মন্ত্রণালয় দুটির কার্যক্রম পরস্পর সম্পর্কযুক্ত বিবেচনায় সংসদীয় কমিটি তাদের একীভূত করার এ সুপারিশ করেছে। এ সময় অ্যাক্রোবেটিক শিল্পীদের সম্মানীভাতা বাড়ানোরও সুপারিশ করা হয়।

বর্তমানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় নামে দুটি আলাদা মন্ত্রণালয় রয়েছে।

সংসদীয় কমিটির সদস্য অসীম কুমার উকিল বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘দুটো মন্ত্রণালয়ের কাজ একই ধরনের।এ জন্য আমরা দুটোকে একীভূত করে একক মন্ত্রণালয় গঠনের সুপারিশ করেছি’।

বৈঠকে জানানো হয়, বিলুপ্তপ্রায় লোকসংস্কৃতি সংগ্রহ ও সংরক্ষণ কার্যক্রমের মাধ্যমে ২০১৬ সালে ১৩ হাজার ৪৮১টি গান সংরক্ষণ করা হয়, যা বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ন্যাশনাল আর্কাইভে সংরক্ষিত আছে। ঢাকাকেন্দ্রিক না থেকে দেশের প্রতিটি জেলার নিজস্ব লোকসংগীত সুরসহ সংগ্রহ করার লক্ষ্যে অধিকতর কার্যকর পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয় বৈঠকে।

এ ছাড়াও কবি নজরুল ইন্সটিটিউটের নজরুলের অপ্রচলিত গানের সুর সংগ্রহ, স্বরলিপি প্রণয়ন, সংরক্ষণ ও প্রচার এবং নবীন প্রজন্মকে উদ্বুদ্ধকরণ- শীর্ষক প্রকল্প চলমান রয়েছে বলে উল্লেখ করা হয়। তথ্যচিত্র ‘নজরুল জীবন পরিক্রমা’ ও ১৭ খণ্ডে ‘নজরুল সমগ্র’ প্রকাশ করা হয়েছে বলে বৈঠকে জানানো হয়।

বৈঠকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে শিল্পকলা একাডেমির ‘আমার প্রস্তাব, আমার প্রত্যয়’ কর্মসূচিতে নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠানো হয়েছে বলে জানানো হয়।

কমিটির সভাপতি সিমিন হোসেনের (রিমি) সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ, সংসদ সদস্য মমতাজ বেগম, কাজী কেরামত আলী, অসীম কুমার উকিল ও সুবর্ণা মুস্তাফা উপস্থিত ছিলেন।

———— যুগান্তর