আজ থেকে ভারত যাচ্ছে বাংলাদেশের ইলিশ

তিস্তার পানি বণ্টন নিয়ে দুই দেশের মধ্যে অমীমাংসিত বিতর্কের জের ধরে ২০১২ সাল থেকে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ রেখেছে বাংলাদেশ। তবে ভারতের জন্য সুসংবাদ হলো- শারদীয় দুর্গোৎসবকে কেন্দ্র করে আবারও পাশ্ববর্তী দেশ ভারত যাচ্ছে পদ্মার ইলিশ।

আজ শনিবার (২৮ সেপ্টেম্বর) বেনাপোল সীমান্ত দিয়ে থেকেই শুরু হচ্ছে এই ইলিশ রপ্তানি।

গত বুধবার (২৫ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয় শারদীয় দুর্গাপূজায় শুভেচ্ছা হিসেবে ৫শ টন ইলিশ ভারতে রফতানির অনুমতি দেয়।

এদিকে বিষয়টি নিয়ে ভারতীয় সংবাদ মাধ্যমে বলা হচ্ছে, পূজার মৌসুমে ভারতীয় বাঙালিদের জন্য বাংলাদেশের উপহার আসছে। আর তা হলো পদ্মার ইলিশ। দীর্ঘ সাত বছর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া এমন ‘তোফা’ ঢুকছে ভারতের বাজারে।

ভারতে ইলিশ রপ্তানি ২০১২ সাল থেকে বন্ধ রেখে ছিল বাংলাদেশ সরকার। পরে ওই বছরের সেপ্টেম্বর মাসের ২৩ তারিখে ইলিশ ছাড়া অন্য সব মাছ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নেয় বাণিজ্য মন্ত্রণালয়।

ভারতে ইলিশ রপ্তানির বিষয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে দেশটির তৎকালীন প্রধানমন্ত্রী মনোমোহন সিং থেকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিকবার বৈঠক করেছেন। তবে কোনো সুরাহা হয়নি, বন্ধই ছিল ইলিশ রপ্তানি। এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইলিশ পাঠানোর ব্যাপারে সম্মতি দিয়েছেন।

এ ব্যাপারে বেনাপোল শুল্ক দপ্তরের ক্লিয়ারিং এজেন্ট সংগঠনের বরাত দিয়ে জানানো হয়, আজ শনিবার থেকেই বাংলাদেশের ইলিশ ভারতে ঢুকবে। অক্টোবরের ১০ তারিখের মধ্যে বাংলাদেশ থেকে ৫০০ টন ইলিশ যাবে ভারতে।