রাজধানীতে জলাবদ্ধতা | |

রাজধানীতে জলাবদ্ধতা

বুধবার রাত থেকে শুরু হওয়া বৃষ্টিতে রাজধানীতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। কোথাও-কোথাও রাস্তায় হাঁটু সমান পানিও উঠে গেছে। এতে ভোগান্তিতে পড়েছে নগরবাসী।

জানা গেছে, বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ উপকূলীয় উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি মৌসুমী নিম্নচাপের সৃষ্টি হয়েছে। এর প্রভাবে দেশের অধিকাংশ জায়গায় বৃষ্টিপাত হয়েছে। এ বৃষ্টির ফলেই জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

ধানমন্ডি, কলাবাগান, মতিঝিল, মৌচাক, মালিবাগ, মিরপুর, কাওরান বাজার, বংশালসহ রাজধানীর বিভিন্ন এলাকার রাস্তায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে বেকায়দায় পড়েছে অফিস, স্কুলগামীসহ নগরবাসী।

এবার ঈদুল আজহা উপলক্ষে রাজধানীতে বসেছে ২৪টি পশুর হাঁট। বৃষ্টির পানি আর পশুর মলমূত্র একসঙ্গে মিশে হাটজুড়ে কাদামাটির সৃষ্টি হয়েছে। এতে খানিকটা দুর্ভোগে পড়েছেন বিক্রেতারা।

তারা বলছেন, বৃষ্টির কারণে দুই সিটি করপোরেশনের কোরবানির পশুর হাট অনেকটাই ক্রেতাশূন্য হয়ে পড়েছে। যারা আসছেন বেশিরভাগ দরদাম করে চলে যাচ্ছেন।

এদিকে, আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ বৃহস্পতিবারও (৮ আগস্ট) সারাদেশে বৃষ্টিপাত অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। এর মধ্যে রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম- এই চার বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, সিলেট ও ময়মনসিংহ- এই তিন বিভাগের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এর বাইরে রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে বলেও জানিয়েছে অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর আরও জানিয়েছে, পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। সেই সঙ্গে বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।