মুরগির দাম কমলেও, কমেনি সবজির | |

মুরগির দাম কমলেও, কমেনি সবজির

স্বস্তি নেই যেন কাঁচাবাজারে। আজ ৫ টাকা কমছে তো কাল আবার ১০ টাকা বাড়ছে। সবজির দাম যেন ৫০ থেকে ৬০ টাকার মধ্যে একেবারে স্থায়ী হয়ে গেছে। আর কিছু সবজির দাম যেন একেবারে আকাশ ছোঁয়া। বিক্রি হচ্ছে ১০০ টাকার ওপরে।

আজ শুক্রবার রাজধানীর মিরপুর, শেওড়াপাড়া, কল্যাণপুর ও কাওরান বাজার ঘুরে দেখা যায়, আগের মতই চড়া দামে বিক্রি হচ্ছে বিভিন্ন ধরনের শাকসবজি। তবে কিছুটা কমেছে রসুন, আদা ও মুরগির দাম।

সকালে শেওড়াপাড়া কাঁচাবাজার ঘুরে দেখা যায়, বাজারে সেই আগের মতই পাকা টমেটো বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা কেজি। এদিকে শীতের সবজি শিম প্রতি কেজি বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৪০ টাকা। আর তারপরেই দামের সাথে পাল্লা দিয়ে গাজর, বরবটি ও উস্তে বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা কেজি। এ সপ্তাহে নতুন করে আবার ৮০ থেকে ১০০ টাকার তালিকায় জায়গা করে নিয়েছে করলা।

এদিকে সেই আগের মতই ঢেঁড়স, বেগুন, শসা, চিচিঙ্গা, ঝিঙ্গে ও ধুন্দুল বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজি। আর পটল ও কাকরোল বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি। বাজারে প্রতি পিস লাউ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা।

বাজারে কম দামের তালিকায় রয়েছে মিষ্টি কুমড়া আর পেঁপে। প্রতি কেজি মিষ্টি কুমড়া, পেঁপে বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা কেজি। তবে কিছুটা দাম কমে কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা কেজি।

এদিকে গত সপ্তাহের মতোই বিক্রি হচ্ছে পেঁয়াজ। কারওয়ান বাজারে প্রতি পাল্লা (৫ কেজি) বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৫০ টাকা। আর খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬৫ টাকা কেজি। এদিকে আদার দাম কিছুটা কমেছে বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৮০ টাকা কেজি। আর বাজারে প্রতি কেজি রসুন বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকা কেজি।

গত সপ্তাহের থেকে ১০ টাকা কমে আজ প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১১৫ থেকে ১২০ টাকা। পাকিস্তানি কক মুরগি বিক্রি হচ্ছে ২১০ থেকে ২২০ টাকা কেজি। একই দামে বিক্রি হচ্ছে লাল লেয়ার মুরগি। আর ডিমের ডজন গত সপ্তাহের মতো বিক্রি হচ্ছে ১০০ থেকে ১১০ টাকা। গরুর মাংস বাজার ভেদে বিক্রি হচ্ছে ৫৫০ থেকে ৫৭০ টাকা এবং খাসির মাংস বিক্রি হচ্ছে ৭৫০ থেকে ৮৫০ টাকা কেজি।

এদিকে বাজারে ইলিশ মাছের সরবরাহ বাড়ায় কমেছে অন্যান্য মাছের দামও। ১ কেজি ওজনের ইলিশ এখন ১ হাজার থেকে ১২০০ টাকায় পাওয়া যাচ্ছে। ছোট সাইজের ইলিশ ৩০০ থেকে ৪০০ টাকা কেজিতে পাওয়া যাচ্ছে। আর পাঙাশ, তেলাপিয়া ও কই বিক্রি হচ্ছে ১০০ থেকে দেড়শো টাকা কেজি। পাশাপাশি অন্যান্য নদীর মাছের দামও কিছুটা কম।

‌শেওড়াপাড়া বাজারে আসা সবজি ক্রেতা মোস্তফা বলেন, দীর্ঘদিন ধরেই প্রায় সব ধরনের সবজির দাম চড়া। মনের মত বাজার করবো তাও পারি না। বর্তমানে শাকসবজির যে দাম তাতে আমাদের মত মধ্যম আয়ের মানুষের চলা খুব কঠিন।