বিনিয়োগের অপার সম্ভাবনার দেশ বাংলাদেশ: বিডা চেয়ারম্যান | |

বিনিয়োগের অপার সম্ভাবনার দেশ বাংলাদেশ: বিডা চেয়ারম্যান

বর্তমানে শতভাগ নিরাপদ বিনিয়োগের অপার সম্ভাবনার দেশ বাংলাদেশ। সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) বলে জানয়েছেন বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম।

আজ রোববার ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলের রুবি হলে ‘ব্রিফিং এন্ড প্রেজেন্টেশন ফর সিঙ্গাপুর বিজনেস ডেলিগেশন’অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বর্তমানে বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগ সম্প্রসারণ, বিরাজমান বাণিজ্য পরিবেশ এবং অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতি তুলে ধরে তিনি বলেন, বিশেষ করে গত দশ বছরে অবকাঠামো উন্নয়নসহ বাংলাদেশের অনেক পরিবর্তন হয়েছে। এনার্জি, কমিউনিকেশন, লজিস্টিক, ইকোনোমিক জোনন্স ডেভলমেন্ট, রিয়েল এস্টেট, আইসিটি প্রতিটি ক্ষেত্রে আমরা উন্নয়ন করেছি।

তিনি আরও বলেন, বাংলাদেশে ব্যাবসার পরিবেশ দিন প্রতিনিয়ত সহজ থেকে সহজতর হচ্ছে। বিশ্ব বাজারে শতভাগ রপ্তানির সুযোগ সহ আমাদের রয়েছে বিশাল দেশিও বাজার। বিশ্বে  রেডিমেট গার্মেন্ট সেক্টরে বাংলাদেশ ২য় অবস্থানে থাকলেও, লাভের দিক দিয়ে চীনের থেকে বেশি। বর্তমানে বাংলাদেশে কোর্পোরেট লাভ প্রায় ১৮%, যা বিশ্বের অন্যতম শীর্ষ বলে উল্লেখ করেন তিন।

বিডা চেয়ারম্যান বলেন, বলেন বর্তমানে আমাদের অসংখ্য তরুণ উদ্যোক্তা রয়েছে। যারা বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে চায়। তাদের দরকার অর্থনৈতিক সহযোগিতা। তারা বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানের সাথে কাজ করতে আগ্রহী ।

এসময় কাজী আমিনুল ইসলাম সিংগাপুরের প্রশংসা করে বলেন, বিশ্বে ইজ অফ ডুয়িং বিজনেসে সিংগাপুর মডেল। আর আমরা সেই ভাবেই এগোতে চাই।

অনুষ্ঠানে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)-এর নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী ইকোনোমিক জোনের বিভিন্ন সুযোগ সুবিধার কথা তুলে ধরেন এবং বিডা-এর পরিচালক আরিফুল হক বাংলাদেশের বিনিয়োগ পরিবেশ এবং  ব্যাবসার নানাবিধ সুযোগ বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন।