ফাঁকা হচ্ছে ঢাকা | |

ফাঁকা হচ্ছে ঢাকা

নাড়ির টানে প্রিয়জনের সঙ্গে কোরবানির ঈদের আনন্দ ভাগাভাগি করতে মানুষ ঢাকা ছাড়ছে। আর এরই মধ্যে ফাঁকা হতে শুরু করেছে রাজধানী। পথে পথে নেই কোনো চিরচেনা দুর্ভোগ, নেই পথচারীদের ভিড়ও। সবার মধ্যেই উৎসবের আমেজ। গতকাল বৃহস্পতিবার থেকেই ঢাকা ছাড়তে শুরু করেছে মানুষ। ঘরে ফেরা চলছে আজও। চলবে আরও কয়েক দিন।

শুক্রবার (৯ আগস্ট) সরকারি ছুটির দিন। সরকারি চাকুরেদের পাশাপাশি বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠানেও ঈদের ছুটি শুরু হয়েছে। অবশ্য কোনো কোনো শিক্ষাপ্রতিষ্ঠান কয়েক দিন আগেই ছুটি হয়েছে।

সাধারণত শুক্রবার দুপুর পর্যন্ত ঢাকায় সড়কে মানুষের চলাচল কম থাকে। আজও তার ব্যতিক্রম ছিল না। যানজটের নগরী রাজধানীর প্রধান সড়কগুলো অনেকটাই ফাঁকা। তবে ব্যতিক্রম দেখা গেছে রাজধানীতে ঢোকার পথে ও বের হওয়ার পথগুলোতে। এখানে আর নেই কোনো মানুষের ভিড়। রাস্তাঘাট ফাঁকা থাকায় বাড়তি সুবিধা হয়েছে পথচারীদেরও। ঘরে ফেরা মানুষদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে গাবতলী, মহাখালী, সায়েদাবাদ, সদরঘাট, কমলাপুরসহ বিভিন্ন স্টেশনে। ভোর থেকেই এসব জায়গায় মানুষের উপচেপড়া ভিড় শুরু হয়।

আশরাফুল নামে এক পথচারী বলেন, গতকাল বৃহস্পতিবার রাত থেকেই ঢাকার সড়কগুলো অনেকটাই ফাঁকা। ঘরমুখী মানুষদের ভিড় বাস, লঞ্চ টার্মিনাল ও রেলস্টেশনে। তাই মূল সড়কে এখন আর চাপ নেই।

আরেকজন পথচারী বলেন, এই রকম ফাঁকা রাস্তায় চলাফেরা করতে খুবই ভালো লাগে। আমাদের মতো কর্মজীবী নারীদের যানজটে অনেক সময় চলে যায়। আজকে অনেক ভালো লাগছে।