ডিএসইতে লেনদেন বেড়েছে ১০.২০% | |

ডিএসইতে লেনদেন বেড়েছে ১০.২০%

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) অধিকাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। সাথে বেড়েছে লেনদেনের পরিমাণও। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ১০ দশমিক ২০ শতাংশ বেড়েছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, গত সপ্তাহে ডিএসইতে ৫ কার্যদিবসে লেনদেন হয়েছে ২ হাজার ২০২ কোটি ২৩ লাখ ৯ হাজার ৪৫৫ টাকা। আগের সপ্তাহে ৫ কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৯৯৮ কোটি ৪২ লাখ ২৪ হাজার ৫৩১ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ২০৩ কোটি ৮০ লাখ ৮৪ হাজার ৯২৪ টাকা। এবং গড়ে লেনদেন বেড়েছে ৪০ কোটি ৭৬ লাখ ১৬ হাজার ৯৮৫ টাকা। গত সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৪৪০ কোটি ৪৪ লাখ ৬১ হাজার ৮৯১ টাকা, এবং তার আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৩৯৯ কোটি ৬৮ লাখ ৪৪ হাজার ৯০৬ টাকা।

গেলো সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে বেড়েছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৮১ দশমিক ২০ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ১ হাজার ৭৮৮ কোটি ৩১ লাখ ৭৭ হাজার ৪৫৫ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিল ১ হাজার ৬৪৮ কোটি ৭৭ লাখ ৪৮ হাজার ৫৩১ টাকা। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহন ছিল ১২ দশমিক ৪৭ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ২৭৪ কোটি ৬৭ লাখ ৩৭ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ২২৬ কোটি ১৪ লাখ ৮৪ হাজার টাকা।

সদ্য শুরু হওয়া নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে বেড়েছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহন ছিল ৫ দশমিক ৪৩ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ১১৯ কোটি ৬৬ লাখ ৫০ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১০৫ কোটি ৬০ লাখ ২৩ হাজার টাকা। ডিএসইর লেনদেনে গেলো সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল দশমিক ৮৯ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১৯ কোটি ৫৭ লাখ ৪৫ হাজার টাকা, আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ১৭ কোটি ৮৯ লাখ ৬৯ হাজার টাকা।

এদিকে, গত সপ্তাহে অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। আলোচ্য সময়ে ৩৫৬ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৮২টি, কমেছে ১৫৪টি এবং অপরিবর্তিত রয়েছে ১৮টি এবং লেনদেন হয়নি ২ টি কোম্পানির শেয়ার।