রেফ্রিজারেটর যত্নের খুঁটিনাটি | |

রেফ্রিজারেটর যত্নের খুঁটিনাটি

আমাদের নিত্যদিনের পথচলার অন্যতম প্রধান অনুষঙ্গ রেফ্রিজারেটর। কিন্তু আমরা অনেকেই প্রয়োজনীয় এই বস্তুটির যত্নে মনোযোগী না। তবে দীর্ঘদিন এই যন্ত্রটির সেবা পেতে এর প্রতি যত্নশীল হওয়া জরুরি। বিশেষ বিশেষ দিনগুলোতে ফ্রিজের প্রয়োজনীয়তা আরো বেড়ে যায়। যারা বর্তমানে রেফ্রিজারেটর ব্যবহার করছেন কিংবা কেনার চিন্তা করছেন তাদের জন্য রেফ্রিজারেটরের দীর্ঘস্থায়ীত্ব বৃদ্ধির জন্য রয়েছে কিছু কার্যকরি টিপস।

বৈদ্যুতিক দুর্ঘটনা
রেফ্রিজারেটর পরিষ্কারের শুরুতেই বিদ্যুত সংযোগ বন্ধ করে নিতে হবে। এতে করে বৈদ্যুতিক দুর্ঘটনা এড়ানো যায়।

পরিষ্কারের উপাদান
রেফ্রিজারেটর পরিষ্কারে বিভিন্ন ধরনের তরল উপাদান ব্যবহার করা যেতে পারে। তবে লিকুইড সাবান ও ডিটারজেন্ট দিয়ে রেফ্রিজারেটর পরিষ্কার করা খুব সহজ এবং বিজ্ঞানসম্মত।

ভেতর খালি রাখা
রেফ্রিজারেটর পরিষ্কারের সময় প্রতিবার এর ভেতরে থাকা খাবার ও অন্যান্য দ্রব্য-সামগ্রী বের করে নিতে হবে।

রেফ্রিজারেটরের ট্রে এবং বক্স
রেফ্রিজারেটরের প্রতিটি ট্রে এবং বক্স ক্লিনার দিয়ে পরিষ্কার করতে হবে। এরপর সেগুলো অবশ্যই মুছে রাখতে হবে। এতে করে রেফ্রিজারেটর পরিষ্কার করতে সুবিধা হবে।

খাবারের স্বাদ এবং গন্ধ
গরম খাবার ফ্রিজে রাখা ঠিক নয়। রেফ্রিজারেটরের ভেতরের সব খাবার ঢেকে রাখা উচিত। এতে করে খাবারের স্বাদ এবং গন্ধ অটুট থাকে।

দরজার সুরক্ষা
দীর্ঘদিন ব্যবহারের ফলে রেফ্রিজারেটরের দরজার চুম্বক নষ্ট হয়ে যায়। তবে দরজার রাবারের অংশটি শুকনা কাপড় দিয়ে নিয়মিত মুছলে দরজা থাকবে সুরক্ষিত।

অভ্যন্তরীণ পরিচ্ছন্নতা
রেফ্রিজারেটরের ভেতর সবসময় পরিচ্ছন্ন রাখা দরকার। কেননা রেফ্রিজারেটরের ভেতর অপরিচ্ছন্ন থাকলে দুর্গন্ধ সৃষ্টি হতে পারে। আর এই দুর্গন্ধ দূর করতে ব্যবহার করা যেতে পারে লেবু। এতে আছে সাইট্রিক অ্যাসিড। লেবুর রস বের করে তার মধ্যে তুলা দিয়ে ভিজিয়ে ফ্রিজের ভেতরটা পরিষ্কার করলে খুব দ্রুতই বিরক্তিকর গন্ধ ফ্রিজ থেকে দূর হয়ে যায়।

স্ট্যাবিলাইজার
ভোল্টেজ ওঠানামা করলে রেফ্রিজারেটর নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই এটা ব্যবহারের ক্ষেত্রে স্ট্যাবিলাইজার ব্যবহার করা উচিত।

সামনে ঈদ-উল-আযহা। এই ঈদে রেফ্রিজারেটর অতীব জরুরি একটি ইলেক্ট্রনিক পণ্য। এই উৎসবকে সামনে রেখে অনেকেই রেফ্রিজারেটর কেনার পরিকল্পনা করছেন। বাজারে পাওয়া যাচ্ছে নানা ব্র্যান্ডের রেফ্রিজারেটর। এসব ব্র্যান্ডের মধ্যে বহু যুগ ধরে গ্রাহকদের সেবা দিয়ে আসছে সিঙ্গারের রেফ্রিজারেটর। ক্রেতা সাধারণের কথা মাথায় রেখে সিঙ্গার ইতিমধ্যেই চালু করেছে ‘সিঙ্গার ঈদ ফ্রিজ ফিভার’ ক্যাম্পেইন। এই ক্যাম্পেইনে দেশজুড়ে ক্রেতা সাধারণ স্ক্র্যাচ কার্ডের মাধ্যমে শতভাগ পর্যন্ত মূল্যছাড় পাবেন। রেফ্রিজারেটর ক্রয়ে পাবেন নিশ্চিত ২০ হাজার টাকা পর্যন্ত মূল্যছাড়। এছাড়াও, আগ্রহী ক্রেতারা মাত্র ৪,৫০০ টাকা ডাউনপেমেন্ট দিয়ে রেফ্রিজারেটর ক্রয় করতে পারবেন।