মশা নিয়ন্ত্রণে এবার বাসা-বাড়িতে লোক পাঠাবে সাঈদ খোকন | |

মশা নিয়ন্ত্রণে এবার বাসা-বাড়িতে লোক পাঠাবে সাঈদ খোকন

রাজধানীতে ডেঙ্গু রোগীর সংখ্যা দিন দিন বেড়েই যাচ্ছে। তাই ডেঙ্গু নিয়ন্ত্রণে মানুষের বাসা-বাড়িতে গিয়ে এডিস মশা ও তার প্রজনননস্থান ধ্বংস করার কথা জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

রবিবার (২১ জুলাই) রাজধানীর কাঁঠাল বাগানে বিশেষ এই কর্মসূচির উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি আশাপাশের বেশ কয়েকটি বাসা-বাড়িতে গিয়ে এডিস মশার বংশ ধ্বংস করেন।

সাঈদ খোকন বলেন, এডিস মশা রাস্তা কিংবা ডোবার নোংরা পানিতে জন্মে না। এডিস মশা বাসার ভেতরে, ছাদের আঙিনায়, পরিত্যক্ত টায়ার বা পানির ট্যাংকে স্বচ্ছ পানিতে বংশ বিস্তার করে। ময়লাযুক্ত পানিতে বংশ বিস্তার করে না। তাই এডিস মশা ধ্বংসে জনগণের সচেতনতা ও সর্তক থাকা সবচেয়ে বেশি প্রয়োজন

মেয়র ডেঙ্গুমুক্ত শহর গড়তে নগরবাসীর সহায়তার পাশাপাশি তাদেরকে সচেতন হওয়ার আহ্বান জানান। আজ থেকে পক্ষকালব্যাপী বিশেষ প্রোগ্রাম চালু করা হলো। আমাদের ৫৭টি ওয়ার্ডে পরিদর্শক, পরিচ্ছন্নতা ও স্বাস্থ্য টিমের প্রতিনিধিরা যাবেন। যেসব বাসায় এডিস মশার লার্ভা পাওয়া যাবে, আমাদের প্রতিনিধিরা তা ধ্বংস করে দিয়ে আসবেন। পাশাপাশি সম্মানিত নাগরিকদের প্রশিক্ষণ দিয়ে আসবেন, কীভাবে এডিস মশার বংশ ধ্বংস করতে হয়। প্রতিদিন ৩০টি বাসায় কমপক্ষে ১৭১০টি এডিস মশার লার্ভা ধ্বংস করা হবে। সেই হিসেবে এই ১৫ দিনে ২৫ হাজার এডিস মশার বংশ ধ্বংস হবে।

তিনি বলেন, আমাদের সম্মিলিত প্রচেষ্টায় এই সমস্যা (এডিশ মশা) সমাধান করতে হবে। যাতে করে ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে না পারে, সেজন্য সবার সহযোগিতা দরকার। এডিস মশার প্রাদুর্ভাব যাতে না বাড়ে সে জন্য নিজে সচেতন হোন এবং অন্যকেও সচেতন করুন। সবার প্রচেষ্টায় বর্তমানে বিরাজমান পরিস্থিতি থেকে মুক্ত করে ডেঙ্গুমুক্ত শহর উপহার দিতে পারবো।