নেটওয়ার্ক বন্ধ হচ্ছে সব নকল মোবাইলে | |

নেটওয়ার্ক বন্ধ হচ্ছে সব নকল মোবাইলে

আগামী বৃহস্পতিবার (১ আগস্ট) থেকে নকল বা ক্লোন করা মোবাইল ফোনের ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুপমেন্ট আইডেন্টিটি (আইএমইআই) যাচাই করা শুরু হবে। আইএমইআই যাচাই-বাছাইয়ের মধ্যদিয়ে স্বয়ংক্রিয়ভাবে সমস্ত নকল মোবাইল ফোনের নেটওয়ার্ক অটোমেটিক বন্ধ হয়ে যাবে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী ১ আগস্ট থেকে নকল বা ক্লোন আইএমইআই সম্বলিত মোবাইল ফোন মোবাইল নেটওয়ার্কে সংযুক্ত হলে পরবর্তী ন্যাশনাল ইক্যুপমেন্ট আইডেন্টি রেজিস্ট্রারের (এনইআইআর) মাধ্যমে নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হবে।

এমতাবস্থায় মোবাইল ফোন ক্রয়ের আগে হ্যান্ডসেটটির আইএমইআই’র সঠিকতা যাচাই করে কেনা এবং বিক্রেতার কাছ থেকে ক্রয় রশিদ নেওয়ার অনুরোধ করেছে বিটিআরসি। এজন্য মোবাইল হ্যান্ডসেট কেনার আগে মেসেজ অপশনে গিয়ে KYD১৫ ডিজিটের আইএমইআই নম্বর লিখে ১৬০০২ তে পাঠাতে হবে।

এছাড়াও *০৬# ডায়াল করে মোবাইল হ্যান্ডসেটটির আইএমইআই জানা যাবে। এই ১৫ ডিজিটের আইএমইআই নাম্বারের মাধ্যমে জানা যাবে মোবাইল ফোনটি নকল না আসল।

বিটিআরসি সূত্র জানায়, ইতোমধ্যে সম্মানিত গ্রাহক যেসব মোবাইল হ্যান্ডসেট ব্যবহার করছেন অর্থাৎ যেগুলো ইতোমধ্যে নেটওয়ার্কে যুক্ত রয়েছে, সেসব ফোন এনইআইআর চালু হলে সরাসরি ডাটাবেজে যুক্ত হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের একজন কর্মকর্তা জানান, এটা চালু করার জন্য দ্রুতগতিতে কাজ এগিয়ে চলছে। এই প্রযুক্তি চালু হলে নকল মোবাইল হ্যান্ডসেট কালোবাজারি রোধ করা সম্ভব হবে বলেও জানান এই বিটিআরসি কর্মকর্তা।