তিন কার্যদিবস পর উর্ধ্বমূখী শেয়ারবাজার | |

তিন কার্যদিবস পর উর্ধ্বমূখী শেয়ারবাজার

টানা ৩ কার্যদিবস পর সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে শেষ হয়েছে লেনদেন। দিন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮৭ কোটি ৫৩ লাখ ৩৬ হাজার টাকা।

আজ লেনদেনের শুরুতে থেকেই সেল প্রেসারে টানা কমতে থাকে সূচক। তবে শেষ দিকে ক্রয় প্রেসারে ঘুঁড়ে দাঁড়ায় বাজার। এরই ধারাবাহিকতায় টানা ৩ কার্যদিবস পতনের পর উত্থানে ফিরেছে পুঁজিবাজার।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৩৮০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৫৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৩৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯১০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৮টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৮৭ কোটি ৫৩ লাখ ৩৬ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১২ পয়েন্ট কমে অবস্থান করে ৫৩৭২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ১২৩৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করে ১৯০৯ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৫০৭ কোটি ৪৭ লাখ ৩৮ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৯ কোটি ৯৪ লাখ ২ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ৯৮৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬২টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৩ কোটি ১৯ লাখ ১৮ হাজার টাকা।