রবিউলের গোলে লাওসকে হারাল বাংলাদেশ

ম্যাচের দ্বিতীয়ার্ধে বদলি হিসাবে নেমে গোল করে বাংলাদেশকে দারুণ এক জয় এনে দিলেন রবিউল হাসান। কাতার বিশ্বকাপ ২০২২ ও এশিয়ান কাপ ২০২৩ এর প্রাক-বাছাইপর্বের প্রথম লেগের ম্যাচে বৃহস্পতিবার লাওসকে ১-০ গোলে হারিয়েছে বাংলাদেশ।

এই ম্যাচটি অনুষ্ঠিত হয়েছে লাওসের রাজধানী ভিয়েনতিয়েনে। আগামী ১১ জুন ঢাকায় অনুষ্ঠিত হবে দ্বিতীয় লেগের ম্যাচ। এই ম্যাচে অন্তত ড্র করতে পারলেই বাংলাদেশ উঠে যাবে মূল বাছাইপর্বে।

আরামবাগ ক্রীড়া সংঘের ফরোয়ার্ডকে লক্ষ্য করে লং পাস দেন অধিনায়ক জামাল ভূইয়া। বলটি পেয়ে প্রতিপক্ষ দলের একজন খেলোয়াড়কে কাটিয়ে ডি-বক্সের কিনারা থেকে দ্রুতগতির শটে বল জালে পাঠিয়ে দেন রবিউল। ম্যাচের ৭১তম মিনিটে হওয়া এই গোলের সুবাদেই জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। গত মার্চে নমপেনে আন্তর্জাতিক ম্যাচে কম্বোডিয়াকে ১-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ। ওই ম্যাচেও একমাত্র গোলটি করেছিলেন রবিউল।

ম্যাচে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। প্রথমার্ধে একের পর এক আক্রমণ করতে থাকে লাওস। কিন্তু গোলরক্ষক আশরাফুল ইসলাম রানার দৃঢ়তায় সব আক্রমণ প্রতিহত করে দেয় বাংলাদেশ। ম্যাচের দ্বিতীয়ার্ধে তিনটি পরিবর্তন আনে বাংলাদেশ। প্রথমে তিনি আরিফুর রহমানকে উঠিয়ে রবিউলকে মাঠে নামান। এরপর তিনি মতিন মিয়াকে উঠিয়ে নামান তৌহিদুল আলম সবুজকে। তারপর নাবিব নেওয়াজ জীবনকে উঠিয়ে মামুনুল ইসলামকে মাঠে নামান জেমি ডে।

বাংলাদেশ দল: আশরাফুল ইসলাম রানা (গোলরক্ষক), বিশ্বনাথ ঘোষ, টুটুল হোসেন বাদশা, ইয়াসিন খান, রহমত মিয়া, মাশুক মিয়া জনি, জামাল ভুঁইয়া (অধিনায়ক), বিপলু আহমেদ, মতিন মিয়া (তৌহিদুল আলম সবুজ), আরিফুর রহমান (রবিউল হাসান), নাবিব নেওয়াজ জীবন (মামুনুল ইসলাম)।