ঈদ কবে জানা যাবে মঙ্গলবার | |

ঈদ কবে জানা যাবে মঙ্গলবার

পবিত্র ঈদুল ফিতর কবে উদযাপিত হবে তা জানা যাবে আগামীকাল সন্ধ্যায়। ঈদুল ফিতরের তারিখ নির্ধারণে মঙ্গলবার বাদ মাগরিব বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি।

বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এ সভা হবে। সভায় সভাপতিত্ব করবেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ।

সোমবার ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সভায় ১৪৪০ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে ঈদুল ফিতর পালনের তারিখ নির্ধারণ করা হবে।

আগামীকাল চাঁদ দেখা গেলে বুধবার বাংলাদেশে ঈদুল ফিতর পালিত হবে। আর চাঁদ দেখা না গেলে বৃহস্পতিবার পালিত হবে ঈদুল ফিতর।

পশ্চিমাকাশে রমজান মাসের চাঁদ দেখা দেয়ার পর বাংলাদেশের মুসলমানরা সিয়াম সাধনা করছে। আজ ২৮তম রোজা পালন করছে মুসলমানরা। রাতে ২৯তম তারাবির নামাজ আদায় করবে মুসল্লিরা।

আগামীকাল চাঁদ দেখা গেলে এবার ২৯ দিনে শেষ হবে রমজান মাস। তাহলে বুধবার পবিত্র ঈদুল ফিতর পালিত হবে। আর চাঁদ দেখা না গেলে বৃহস্পতিবার ঈদ পালিত হবে। ঈদ কবে হবে সেজন্য আগামীকাল সন্ধ্যা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, মঙ্গলবার সন্ধ্যা সোয়া সাতটায় ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসবে। সভায় চাঁদ দেখার সংবাদ পর্যালোচনার পর ঈদুল ফিতর পালনের তারিখ নির্ধারণ করা হবে।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ টেলিফোন নম্বরে ফোন করে এবং ৯৫৬৩৩৯৭, ৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।