রাজধানীতে মেট্রোরেলের পর আসছে বিদ্যুৎচালিত ট্রেন | |

রাজধানীতে মেট্রোরেলের পর আসছে বিদ্যুৎচালিত ট্রেন

রাজধানীতে মেট্রোরেল চালুর পর বিদ্যুৎচালিত ট্রেন চালু হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (২৫ মে) ঢাকা-পঞ্চগড় রুটে স্বল্প বিরতির আন্তঃনগর ট্রেন পঞ্চগড় এক্সপ্রেস’র উদ্বোধনী অনুষ্ঠানে এই পরিকল্পনা জানান তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশে এখনো ডিজেলচালিত ট্রেন চলছে। তবে মেট্রোরেলের মাধ্যমে দেশে প্রথম বিদ্যুতচালিত ট্রেনের ব্যবহার শুরু হবে। এরপর দূরপাল্লায়ও বিদ্যুতচালিত ট্রেন চালুর করার পরিকল্পনা রয়েছে।

উন্নত দেশগুলো এমনকি অনেক উন্নয়নশীল দেশে তেলের ব্যবহার বন্ধ করা হয়েছে উল্লেখ্য করে প্রধানমন্ত্রী বলেন, তেলচালিত ট্রেনে দূষণের মাত্রা বেশি হওয়ায় উন্নত ও উন্নয়নশীল দেশেও তেলের ব্যবহার বন্ধ করা হয়েছে। দূষণ থেকে বাঁচতে বেশিরভাগ ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে বিদ্যুতচালিত ট্রেন।

বিদ্যুৎ উৎপাদনে একসময় হাহাকার ছিল উল্লেখ্য করে তিনি বলেন, বিদ্যুৎ উৎপাদনে একসময় হাহাকার থাকলেও আজকে প্রায় ৯৩ ভাগ মানুষকে বিদ্যুৎ দিতে পারছি। এছাড়া যেসব মেগা প্রকল্প এবং যেসমস্ত বিদ্যুৎ কেন্দ্রগুলো নির্মিত হচ্ছে, তাতে আমাদের বিদ্যুতের কোনো অভাব থাকবে না।

মানুষ এখন রেলে বেশি চড়তে চায় উল্লেখ্য করে তিনি বলেন, যত দিন যাচ্ছে রেল আরও আকর্ষণীয় হয়ে উঠছে। তাই মানুষ এখন রেলে বেশি চড়তে চায়। চাহিদা মেটানোর জন্য আমাদের আরও বেশি যাত্রীবাহী কোচ দরকার। কাজেই আরও বেশি কোচ আমাদের কিনতে হবে।