জ্যৈষ্ঠের প্রথম দিন আজ | |

জ্যৈষ্ঠের প্রথম দিন আজ

জ্যৈষ্ঠের প্রথম দিন আজ। দুইদিন ধরে সকালটা বেশ মিষ্টি, খেয়াল করে দেখেছেন? কিন্তু দুপুর গড়াতেই তীব্র রোদ আর গরম। গরম না হলে আর কিসের জ্যৈষ্ঠ মাস?

গতরাতে যে ঝড়-বাতাসটাই না হলো। মনে হচ্ছিলো উড়ে যাবে গোটা পৃথিবী। আহা, এভাবে যদি দমকা বাতাস এসে উড়িয়ে নিত জগতের সব অনিয়ম, সব অনাচার!

উপগ্রহ বলছে, রাজধানীতে আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াস, তবে সেইটা ৪০ ডিগ্রির মতো মনে হবে। রাতে তাপমাত্রা বেশ কমবে। দুপুরের পর যে কোনো সময় ঝড়, বজ্র, বৃষ্টি নামতে পারে। রাতের আকাশে মেঘও থাকবে।

সকাল সকাল জানিয়ে দিলাম কেমন থাকতে পারে সারাদিনের আবহাওয়া। সেই হিসাব করে বাড়ির বাইরে বের হবেন। যেহেতু রোজার দিন, যারা রোজা রাখছেন তারা যথাসম্ভব ছায়াযুক্ত স্থানে থাকার চেষ্টা করবেন। যারা রোজা রাখছেন না, তারা পর্যাপ্ত পানি পান করবেন।

যাই হোক, আবহাওয়ার পূর্বাভাসটা জানিয়ে দিই। মঙ্গলবারের মতো দমকা হাওয়া বুধবারও হতে পারে দেশের কয়েকটি স্থানে। এগুলো হলো রংপুর, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, খুলনা, রাজশাহী, চট্টগ্রাম ও বরিশাল বিভাবের কিছু কিছু জায়গা। দমকা বা ঝড়ো হাওয়ার সঙ্গে থাকতে পারে বজ্র ও শিলাসহ বৃষ্টিও।

দেশের কয়েকটি স্থানের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছিলো। এখন কেবল বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে খুলনা ও যশোর অঞ্চলের ওপর দিয়ে। তবে মৃদু এই তাপপ্রবাহ কমবে বলে আশা করা যাচ্ছে। সংগৃহীত।