চলছে ফল ঘোষণা, এগিয়ে বিজেপি | |

চলছে ফল ঘোষণা, এগিয়ে বিজেপি

ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে। আজ সারাদিন ধরে চলবে ভোটের ফলাফল ঘোষণা। ফলাফল ঘোষণা শেষ হলে জানা যাবে আগামী পাঁচ বছরে কে বসবেন বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশের ক্ষমতায়। তবে গত রবিবার ভোটগ্রহণ শেষ হলে বিভিন্ন বুথ ফেরত জরিপ বলছে এবারও বড় ব্যবধানে জিতে ক্ষমতায় আসছেন মোদি। যদিও বিরোধী দলগুলো ফলাফল ঘোষণা না হওয়া পর্যন্ত নেতাকর্মীদের অপেক্ষা করতে বলেছেন।

গত ১১ এপ্রিল থেকে ১৯মে পর্যন্ত মোট সাত ধাপে এবারের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এতে ভোট দেন প্রায় ৯০ কোটি ভোটার। ১ হাজার ৮৪১টি রাজনৈতিক দলের ৮ হাজারেরও বেশি প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছেন। তাদের মধ্যে নারী প্রার্থীর সংখ্যা ৭২০ এবং তৃতীয় লিঙ্গের প্রার্থী ৪ জন। ৫৪৩ আসনের লোকসভায় সংখ্যাগরিষ্ঠতার জন্য কমপক্ষে ২৭২টি আসন প্রয়োজন।

সকাল থেকে বিভিন্ন রাজ্যের ভোটের ফলাফল ঘোষণা করছে দেশটির নির্বাচন কমিশন। রিপোর্ট লেখা পর্যন্ত সর্বশেষ ফলাফলে বিজেপি বড় ব্যবধানে এগিয়ে রয়েছে। ৬৮টি আসনের প্রাথমিক ফলাফলে বিজেপি জোট এনডিএ পেয়েছে ৪২টি, কংগ্রেস জোট ইউপিএ জিতেছে ১৭টি এবং অন্যান্য নয়টি আসন।

ভোটে যেন কারচুপি না হয় সেজন্য বিভিন্ন দলের লোকেরা রাতভর ব্যালটক্ষ পাহারা দিয়েছে। এছাড়া কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী কর্মীসমর্থকদের ধৈর্য্য ধরার আহ্বান জানিয়েছেন। ভারতজুড়ে বিশেষ করে পশ্চিমবঙ্গে নিরাপত্তাব্যবস্থা ব্যাপক জোরদার করা হয়েছে।